Opu Hasnat

আজ ১৩ আগস্ট বৃহস্পতিবার ২০২০,

টি-টোয়েন্টি বিশ্বকাপও স্থগিত খেলাধুলা

টি-টোয়েন্টি বিশ্বকাপও স্থগিত

অবশেষে টি-২০ বিশ্বকাপ ২০২০ স্থগিতের ঘোষনা দিলো আইসিসি। সোমবার (২০ জুলাই) আর্ন্তজাতিক ক্রিকেট কমিটির (আইসিসি) টেলি কনফারেন্সের মাধ্যমে সভায় এই সিদ্ধান্ত জানানো হয়। 

করোনা ভাইরাসের কারণে ক্রীড়ার বৈশ্বিক আসরে একের পর এক ইভেন্ট থমকে যাওয়ার পর অবশেষে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটের এই বিশ্বকাপটিও স্থগিত হলো। এক বিবৃতির মাধ্যমে খবরটি নিশ্চিত করেছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা।

সোমবার (২০ জুলাই) এনিয়ে এক সভায় বসে এমন সিদ্ধান্ত নেয় আইবিসি (দ্য কর্মাশিয়াল সাবসিডারি অব দ্য আইসিসি), যেখানে পরবর্তী তিনটি আইসিসি পুরুষ ইভেন্টের উইন্ডোগুলিতে বর্ষপুঞ্জিতে স্বচ্ছতা আনতে ও কোভিড-১৯ দ্বারা সৃষ্ট বিরতি থেকে পুনরুদ্ধারের জন্য আগামী তিন বছরে খেলাধুলাকে সেরা সম্ভাব্য সময়ে আয়োজনের ব্যাপারে সম্মতি জানানো হয়েছে।

আইসিসির নতুন সিদ্ধান্তে জানানো হয়, এ বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ পিছিয়ে আগামী বছর অক্টোবর-নভেম্বরে হবে, ১৪ নভেম্বর ২০২১ ধরা হয়েছে ফাইনালের সম্ভাব্য তারিখ। ২০২১ সালে ভারতে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপ পিছিয়ে হবে ২০২২ সালের অক্টোবর-নভেম্বরে, যেটির ফাইনাল হতে পারে ১৩ নভেম্বর। এছাড়া ভারতে অনুষ্ঠেয় ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ ফেব্রুয়ারি-মার্চ থেকে পিছিয়ে নেওয়া হয়েছে একই বছরের অক্টোবর-নভেম্বরে। সেই আসরটির ফাইনাল হবে ২৬ নভেম্বর।

আইসিসি পুরুষ টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২১ অনুষ্ঠিত হবে ২০২১ সালের অক্টোবর-নভেম্বরে। ফাইনাল হবে ১৪ নভেম্বর।

আইসিসি পুরুষ টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২ অনুষ্ঠিত হবে ২০২২ সালের অক্টোবর-নভেম্বরে। ফাইনাল হবে ১৩ নভেম্বর।

আইসিসি পুরুষ ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ অনুষ্ঠিত হবে ২০২৩ সালের অক্টোবর-নভেম্বরে। ফাইনাল হবে ১৬ নভেম্বর।

আইসিসির কাছ থেকে এই সিদ্ধান্ত জানার পরই ভারতীয় ক্রিকেট বোর্ডের ব্যস্ততা বেড়ে গেছে-আইপিএলের সূচি ঠিক করতে হবে। সেপ্টেম্বরের এশিয়া কাপ স্থগিত। অক্টোবর-নভেম্বরের টি-টোয়েন্টি বিশ্বকাপও স্থগিত। ক্রিকেটের খালি এই সময়টায় আইপিএলের কাজে লাগাতে মরিয়া ভারত। দেশে বা দেশের বাইরে যেখানে হোক, আইপিএল আয়োজনে ভারতের তোড়জোড়ের খবর এখন প্রতিদিনই মিলবে!