Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

অনলাইন ক্লাসের রেকর্ড দিতে অসম্মতি অধিকাংশ জবি শিক্ষকদের ক্যাম্পাস

অনলাইন ক্লাসের রেকর্ড দিতে অসম্মতি অধিকাংশ  জবি শিক্ষকদের

এহসানুল হক এহসান, জবি : জুলাই মাসের ২য় সপ্তাহ থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে অনলাইন ক্লাস। সকল শিক্ষার্থীর কথা মাথায় রেখে ক্লাসের রেকর্ড ভিডিও ফেসবুক ও ইউটিউবে আপলোড দেওয়ার নির্দেশনা থাকলেও, ক্লাস রেকর্ডিং-এ অনিহা রয়েছে অনেক শিক্ষকের। গত ২ জুলাই বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী ওহিদুজ্জামান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী ১ (এক) সপ্তাহের মধ্যে বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগ ও ইনস্টিটিউট অনলাইন ক্লাস শুরু করবে। ক্লাসের ভিডিও ইউটিউব ও ফেসবুকে আপলোড করতে হবে যেন শিক্ষার্থী যেকোনো সময় তা দেখতে পারে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, যেহেতু অনেক শিক্ষার্থী অনলাইন পরিসেবার বাইরে থাকতে পারে, তাই ক্লাসের ভিডিও অনলাইনে আপলোড করতে হবে। যাতে শিক্ষার্থীরা যেকোনো সময় ক্লাসের ভিডিও গুলো দেখে নিতে পারে। অনুসন্ধানে দেখা যায়, অনলাইনে ক্লাস শুরু করলেও ভিডিও আপলোড না করা বিভাগগুলোর মধ্যে রয়েছে, ইংরেজি, অর্থনীতি, লোকপ্রশাসন, বাংলা, ইসলামিক স্টাডিজ, আইএমএল, আইইআর, জেনেটিক ইঞ্জিনিয়ারিং, সিএসসি, আইন সহ আরো কিছু বিভাগ। এরমধ্যে কিছু বিভাগের কিছু শিক্ষক বিক্ষিপ্তভাবে অনলাইন ক্লাসের ভিডিও শিক্ষার্থীদের দিলেও কিছু শিক্ষক দিচ্ছেন না। আবার কোনো কোনো শিক্ষক বলছে- ক্লাস রেকর্ড করা যাবে না, পরবর্তীতে ভিডিও দেয়া হবে। কিছু ডিপার্টমেন্টের শিক্ষকরা এও জানাচ্ছেন নির্দেশনা না পেলে ভিডিও আপলোড দিবেন না।

হিসাববিজ্ঞান বিভাগের চেয়ারম্যান লিয়াকত হোসেন বলেন, শিক্ষার্থীদের সাথে কথা বলে ইনশাআল্লাহ খুব দ্রুত ভিডিও আপলোড দেয়া হবে। সমাজবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান শিপ্রা সরকার বলেন, অনেকে এখনও এই সিস্টেমের সাথে নিজেকে খাপখাওয়াতে দেরি হচ্ছে, আর যারা আগে থেকে অভ্যস্ত তারা ভিডিও আপলোড দিচ্ছে।

শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নূর আলম আবদুল্লাহ বলেন, শিক্ষকরা এই পদ্ধতির সাথে অভ্যস্ত না। তবে আস্তে আস্তে সবাই শুরু করে দিবেন। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, আসলে অনিহা বিষয় টা এমন না। বর্তমান পদ্ধতিতে সবাই নতুন, তাই সমস্যায় পড়ছে অনেক শিক্ষক মণ্ডলী । যাদের সমস্যা হচ্ছে আমরা নিয়মিত প্রশিক্ষণ দিচ্ছি। খুব দ্রুতই এটার সমাধান হয়ে যাবে আশা করি।