Opu Hasnat

আজ ৪ আগস্ট মঙ্গলবার ২০২০,

ফের রাজবাড়ীর পদ্মার পানি বিপদ সীমার উপরে রাজবাড়ী

ফের রাজবাড়ীর পদ্মার পানি বিপদ সীমার উপরে

গত সপ্তাহে প্রথম দফায় পদ্মা নদীর পানি বিপৎসীমার উপর থেকে নিচে নেমে এলেও নতুন করে আবার বৃদ্ধি পাচ্ছে রাজবাড়ীর পদ্মা নদীর পানি। পানি উন্নয়ন বোর্ডের তথ্যমতে গত ২৪ ঘণ্টায় পদ্মা নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। উজানের পাহাড়ি ঢল ও ভারি বর্ষণে জেলার তিনটি গেজ স্টেশন পয়েন্টের মধ্যে রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া গেজ স্টেশন পয়েন্টে পদ্মার পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ড জানায়, সোমাবার সকাল ৬ টায় পরিমাপকৃত তথ্য অনুয়ায়ী হঠাৎ করে রাজবাড়ী সবগুলো পয়েন্টে পানি বৃদ্ধি পেয়েছে। গত ২৪ ঘণ্টায় রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া গেজ স্টেশনে পদ্মা নদীর পানি ১৪ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপদ সীমার ৪ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। 

এছাড়াও রাজবাড়ী সদর উপজেলার মহেন্দ্রপুর গেজ স্টেশনে পদ্মা নদীর পানি ১৫ সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে এবং পাংশা উপজেলার সেনগ্রাম পয়েন্টে ২২ সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে।  তবে এখনও এই দুটি পয়েন্টে বিপদ সীমার নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে পদ্মার পানি।

রাজবাড়ীর পানি উন্নয়ন বোর্ড (পাউবো’র) নির্বাহী প্রকৌশলী মোঃ শফিকুল ইসলাম শেখ বলেন, পদ্মা নদীর পানি ভয়াবহ আকারে বৃদ্ধি পাচ্ছে। এভাবে পানি বৃদ্ধি অব্যাহত থাকলে রাজবাড়ীর দৌলতদিয়া ফেরিঘাটসহ জেলার নিম্নাঞ্চল প্লাবিত হবে। বিশেষ করে কালুখালী উপজেলার কালিকাপুর ইউনিয়নের হরিনবাড়িয়া এবং রতনদিয়া গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ও দেবগ্রাম ইউনিয়নের কয়েক হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়বে।