Opu Hasnat

আজ ৪ আগস্ট মঙ্গলবার ২০২০,

জার্মান কাপ চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ খেলাধুলা

জার্মান কাপ চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ

চলতি মৌসুমে ২০ দিনের ব্যবধানে ট্রফিকেসে দুটি শিরোপা নিজেদের করে নিলো বায়ার্ন মিউনিখ। গত ১৭ জুন বুন্দেসলিগায় টানা অষ্টম শিরোপা নিশ্চিত করার ২০ দিনের মাথায় জার্মান কাপের শিরোপাও নিজেদের করে নিলো বাভারিয়ানরা। জার্মানির দ্বিতীয় গুরুত্বপূর্ণ এই প্রতিযোগিতায় টানা দ্বিতীয় ও রেকর্ড ২০তম বারের মতো চ্যাম্পিয়ন হলো হান্স ফ্লিকের দল।

বুন্দেসলিগার মতো এখানেও জয়জয়কার বায়ার্নের স্ট্রাইকার রবার্ট লেভানদোভস্কির। বায়ার লেভারকুজেনকে ৪-২ গোলে হারিয়ে শিরোপা জেতার ম্যাচে জোড়া গোলের দেখা পেলেন এই পোলিশ স্ট্রাইকার। বার্লিনে শনিবার হওয়া ম্যাচটিতে বায়ার্নের পক্ষে অন্য দুই গোল করেন সের্গে জিনাব্রি এবং দাভিদ আলাবা। এদিকে রানার্স আপ লেভারকুজেনের পক্ষে দুই গোল করেন সভেন বেনডার ও কাই হাভার্টস।

বার্লিনে ম্যাচের ১৬ মিনিটের মাথায় এগিয়ে যায় বায়ার্ন মিউনিখ। বায়ার্নের অস্ট্রিয়ান ডিফেন্ডার আলাবার দারুণ এক ফ্রি-কিকে স্কোরলাইন দাঁড়ায় ১-০ তে। এর আট মিনিট পর বায়ার্নের পক্ষে দ্বিতীয় গোলটি করেন জার্মান ফরোয়ার্ড জিনাব্রি। প্রথমার্ধে আরও কোনো গোল দেখেনি দর্শকরা।

ম্যাচের ৫৯ মিনিটের মাথায় বায়ার্নকে ৩-০ ব্যবধানে এগিয়ে দেন দলের পোলিশ তারকা স্ট্রাইকার লেভানদোভস্কি। তবে এক্ষেত্রে কিছুটা ভুল ছিল লেভারকুজেনের গোলরক্ষক লুকাআস হারাডেটাস্কিরও। ডি বক্সের বাইরে থেকে নেওয়া লেভানদোভস্কির বল হাতে জমাতে পারেননি প্রতিপক্ষের এই গোলরক্ষক। আর এই গোলের মধ্য দিয়ে একটি রেকর্ড গড়েন লেভানদোভস্কি। প্রথম খেলোয়াড় হিসেবে চারটি জার্মান কাপ ফাইনালে গোল করার কীর্তি গড়লেন ৩১ বছর বয়সী এই ফুটবলার।

ম্যাচের ৬৩ মিনিটে বেনডারের প্রচেষ্টায় ১ গোল পরিশোধ করে লেভারকুজেন। তবে ৮৯ মিনিটে ক্রোয়েট ইভান পেরিসিচের পাস থেকে নিজের দ্বিতীয় গোলে বায়ার্নকে জয় নিশ্চিতকরণ ৪-১ ব্যবধানে এগিয়ে দেন লেভানদোভস্কি। শেষদিকে লেভারকুজেনের মিডফিল্ডার কাই হাভার্টস সান্তনার এক গোল দিয়ে ৪-২ ব্যবধানে হার নিয়ে মাঠ ছাড়ে।  দুটি শিরোপা জেতা বায়ার্নের সামনে এবার ট্রেবল জয়ের হাতছানি। সে লক্ষ্যে চেলসির বিপক্ষে আগস্টে মাঠে নামবে জার্মানের এই সফল ক্লাবটি। তবে বায়ার্নের জন্য সুবিধা প্রথম লেগে চেলসির মাঠে ৩-০ গোলে জিতেছিল মিউনিখের দলটি।