Opu Hasnat

আজ ১৪ আগস্ট শুক্রবার ২০২০,

সৈয়দপুরের প্রতিষ্ঠান সুফি এন্টারপ্রাইজ বাজারে আনছে ‘ডায়াটোস’ নীলফামারী

সৈয়দপুরের প্রতিষ্ঠান সুফি এন্টারপ্রাইজ বাজারে আনছে ‘ডায়াটোস’

ডায়াবেটিস রোগীদের জন্য সুখবর দিয়েছে সৈয়দপুরের একটি প্রতিষ্ঠান। সুফি এন্টারপ্রাইজ নামের ওই প্রতিষ্ঠানের দাবি ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার শতভাগ কার্যকরী উপকরণ দিয়ে তৈরি করা হচ্ছে ‘ডায়াটোস’, যা শিগগির সৈয়দপুরসহ গোটা দেশে বাজারজাত করা হবে। 

শনিবার (৪ জুলাই) বিকেলে ঘরোয়া এক আয়োজনের মাধ্যমে ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপের জন্য ‘ডায়াটোস’ এর কার্যকারিতা এবং ওষুধটির পরিচয় তুলে ধরেন সুফি এন্টারপ্রাইজের কর্ণধার মোহাম্মদ ইশান।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ওব্যাট থিং ট্যাং এর প্রজেক্ট অফিসার মাহফুজ আলম, সাংবাদিক নওশাদ আনসারী, ফ্রিল্যান্সার মো. রনি, সেতুবন্ধনের সভাপতি আলমগীর হোসেন, শিক্ষনগরীর খুরশিদ জামান কাকন, সংগীত শিল্পী বাপ্পি, স্বপ্নদিশারীর খন্দকার আবিদা সুলতানা, নিঝুম, মনিরা ফারজানা, নিশাত, ফরহাদ বাপ্পি, মেহেদি, সোহেল, নিক্সন প্রমুখ।

‘ফাংশনাল ফুড’ জার্নালে প্রকাশিত এক গবেষাপত্রে বলা হয়েছে, নিয়মিত মাশরুম খেলে রক্তে শর্করার পরিমাণ এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে। তবে এটি ৮০ থেকে ৯০ শতাংশ তখনি কার্যকর হয় যখন মাশরুমকে ল্যাবে বিভিন্ন প্রসেসিংয়ে তৈরি করা হয়। ঠিক সেই প্রসেসিংয়ের ধাপ পেরিয়ে ‘ডায়াটোস’ তৈরি। ‘ডায়াটোস’কে পরিচয় করতে গিয়ে এর কর্ণধার মোহাম্মদ ইশান বলেন, বর্তমান মাশরুম বিভিন্ন রোগের ওষুধ হিসাবে ব্যবহার হলেও ডায়াবেটিস নিয়ন্ত্রণে এটি খুবই কার্যকর। তবে মাশরুমকে পরীক্ষাগারে নির্দিষ্ট প্রসেসিংয়ের মাধ্যমে তৈরি করলে এটি ডায়াবেটিস নিয়ন্ত্রণে ৮০ শতাংশ কার্যকর আর সেই প্রসেসিংয়ের মাধ্যমেই তৈরি হচ্ছে ‘ডায়াটোস’। খুব শিগগিরই এটি সৈয়দপুরসহ সারা দেশে বাজারজাত করা হবে।

তিনি আরও বলেন, ‘ডায়াটোস’ এক্সট্রাক্ট গনোডার্মা লুসিডাম মাশরুম পাউডার ব্যবহারে ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তাতো করেই সঙ্গে ডায়াবেটিস সম্পূর্ণ নিরাময়যোগ্য এমন অনেক ক্ষেত্রের মধ্যে ‘ডায়াটোস’ ডায়াবেটিসের এজন্য কার্যকর কারণ এটি ল্যাবে বিভিন্ন প্রসেসিং পেরিয়ে তৈরি করা হয় যেটি সরকার স্বীকৃত।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে সুফি এন্টারপ্রাইজের উদ্ভাবিত ‘ডায়াটোস’ বাজারে আসার খবর ইতিবাচক সাড়া ফেলেছে সৈয়দপুরবাসীর মাঝে।