Opu Hasnat

আজ ১৪ আগস্ট শুক্রবার ২০২০,

মুন্সীগঞ্জে মাছ ধরার ফাঁদে বিষধর সাপ ‘রাসেল ভাইপার’ মুন্সিগঞ্জ

মুন্সীগঞ্জে মাছ ধরার ফাঁদে বিষধর সাপ ‘রাসেল ভাইপার’

মুন্সীগঞ্জে জেলের মাছ ধরার ফাঁদে ধরা পড়েছে বিষধর রাসেল ভাইপার (চন্দ্রবোড়া) সাপ। শনিবার (৪ জুলাই) সকালে সদর উপজেলার বাংলাবাজার ইউনিয়নের সর্দারকান্দি গ্রামে পদ্মার শাখা নদীতে এক জেলের মাছ ধরার চাইয়ের ভিতরে এ বিষধর সাপটি ধরা পরে। পরে এলাকাবাসি বন বিভাগে যোগাযোগ করে খবর দিলে জেলের মাছ ধরার ফাঁদ থেকে ওই সাপটিকে উদ্ধার করে নিরাপদে নিয়ে যাওয়ার চেষ্টা চলছে।

উদ্ধারের পরে ছবি দেখে এটাই যে পৃথিবীর বিষধর সাপের মধ্যে একটি রাসেল ভাইপার (চন্দ্রবোড়া) সাপ তা নিশ্চিত করেছেন বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিদর্শক অসীম মল্লিক।

এ প্রসঙ্গে জেলা সদরের সর্দারকান্দি গ্রামের জেলে আবুল হোসেন জানান, গেল শুক্রবার (৩ জুলাই) সন্ধার দিকে পদ্মা নদীতে মাছ ধরার উদ্দেশ্যে ‘চাই’ পেতে রেখে চলে আসি। পরের দিন শনিবার (৪ জুলাই) সকালে মাছ সংগ্রহের জন্য নদী থেকে ‘চাই’ (ফাঁদ) উঠাতেই দেখতে পাই চাইয়ের ভেতর অজগরের মতো দেখতে একটি সাপ। পরে সাপটিকে চাইয়ের ভেতরেই বন্দি অবস্থায় নিজ বাড়িতে নিয়ে আসি। পরে বন বিভাগের সঙ্গে যোগাযোগ করা হলে জানা যায় এটি বিষধর সাপ রাসেল ভাইপার। 

এদিন বিকেলে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট সাপটিকে নিরাপদে নিয়ে যাওয়ার প্রক্রিয়া চলছে।

বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিদর্শক অসীম মল্লিক আরো জানান, গেল বছরেও মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার মালিরঅংক গ্রাম থেকে একটি রাসেল ভাইপার উদ্ধার করা হয়েছিল।