Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

‘মুজিব বর্ষের আহ্বান, ৩টি করে গাছ লাগান’ : জবি ছাত্রলীগ ক্যাম্পাস

‘মুজিব বর্ষের আহ্বান, ৩টি করে গাছ লাগান’ : জবি ছাত্রলীগ

এহসানুল হক এহসান, জবি : ‘মুজিব বর্ষের আহ্বান, ৩ টি করে গাছ লাগান।’ এই স্লোগানকে সামনে রেখে মুজিব শতবর্ষে মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার নির্দেশে বাংলাদেশ ছাত্রলীগ তিন মাস ব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি শুরু করেছে।

এই স্লোগানকে সামনে রেখে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে পালিত হয়েছে বৃক্ষরোপণ কর্মসূচি। বৃহস্পতিবার (২৫ জুন) বেলা এগারোটায় বিশ্ববিদ্যালয়ের শান্ত্ব চত্বরে এই কর্মসূচী পালন করে জবি ছাত্রলীগ। এসময় উপস্থিত ছিলেন জবি শাখা ছাত্রলীগের সাবেক সহ-সম্পাদক মহিউদ্দীন অনি, হাসিবুল হাসান হৃদয়, মোঃ রায়হান বাহাদুর সহ সংগঠনের অন্যান্য নেতাকর্মীরা।

এ বিষয়ে ছাত্রলীগ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নিজ হাতে গড়া সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ। বাংলাদেশ ছাত্রলীগের অভিভাবক বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত বাংলাদেশ ছাত্রলীগের সকল নেতাকর্মী যেকোনো দুর্যোগ ক্রান্তিলগ্নে মানুষের পাশে দাঁড়িয়েছে।

সৃষ্টির বুকে প্রাণিকূলের বেঁচে থাকার পেছনে বৃক্ষের রয়েছে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা। বৃক্ষ মূলত পরিবেশ, আবহাওয়া ও জলবায়ুর ভারসাম্য বজায় রাখে। বন্যা, খরা, ঝড়, টর্নেডো, জলোচ্ছ্বাস, ওজনস্তর ক্ষয়, ভূমিক্ষয়, জলবায়ু পরিবর্তন, শব্দদূষণ, মাটিদূষণ, পানিদূষণ, বায়ুদূষণ প্রতিরোধ করে। এক কথায় প্রকৃতির অমূল্য ও প্রধান সম্পদ হচ্ছে বৃক্ষ। পৃথিবীকে বসবাসের উপযোগী করতে ও প্রাকৃতিক বিপর্যয়ের করাল গ্রাস থেকে দেশকে রক্ষা করতে বৃক্ষরোপণের কোনো বিকল্প নেই। তাই বৃক্ষরোপণ কার্যক্রমের মাধ্যমে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের আশপাশে, উঁচু-নিচু পতিত জমি, রাস্তার পাশে, নদীর পাড়ে গাছ লাগানো অতীব গুরুত্বপূর্ণ।

কর্মসূচির ব্যাপারে জানতে চাইলে মহিউদ্দীন অনি  জানান, মুজিববর্ষের তিন মাস ব্যাপী এই কর্মসূচীর অংশ হিসেবে বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি এবং সাধারণ সম্পাদকের নির্দেশনায় আজকে আমরা ক্যাম্পাসে তিনটি গাছের চারা রোপণ করেছি। আশা করি বাংলাদেশ ছাত্রলীগের ১ কোটি বৃক্ষরোপণের এই কর্মসূচী সফল হবে। তিনি আরো বলেন, মহামারীতে আমরা অল্পসংখ্যক কর্মী নিয়ে যথাসম্ভব স্বাস্থ্যবিধি মেনে আমাদের কর্মসূচী পালন করছি।

উল্লেখ্য, মুজিববর্ষের নানামুখী পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক কোটি বৃক্ষরোপন কর্মসূচীর এই উদ্দ্যোগ গ্রহণ করেন।