Opu Hasnat

আজ ১৩ জুলাই সোমবার ২০২০,

বিষয়, শৈলী ও আঙ্গিক এই তিনটি গুণের মধ্যেই শিল্পের প্রকাশ : বিপ্লব সরকার বিনোদনরাজবাড়ী

বিষয়, শৈলী ও আঙ্গিক এই তিনটি গুণের মধ্যেই শিল্পের প্রকাশ : বিপ্লব সরকার

তরুণ নির্মাতা রাজবাড়ীর বিপ্লব সরকার। তার নির্মাণ করা কিছু নাটক, শর্টফিল্ম, মৌলিক গানের মিউজিক ভিডিও টেলিভিশন ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক ভাবে সাড়া ফেলেছে। তার ধারাবাহিকতায় আসন্ন ঈদুল আজহায় নতুন একটি মৌলিক গানের মিউজিক ভিডিও নির্মাণ করতে যাচ্ছেন তরুণ এই নির্মাতা।  

বিপ্লব সরকার বলেন, আমরা সব সময় মানসম্মত একটি আয়োজনের চেষ্টা করি। বলতে পারেন, অন্য বছরে যে মান বজায় রেখেছিলাম, পরের বছর যেন তার চেয়ে আরও ভালো করতে পারি, তার জন্য আপ্রাণ চেষ্টা থাকে।  নতুন একটি মৌলিক গানের যে মিউজিক ভিডিও  নির্মাণ করার চেষ্টা করছি তা  আজ থেকে ৩০ বছর আগের আদলে এবং এই মৌলিক গানের মিউজিক ভিডিওটি বাংলাদেশের কোন একটি স্যাটালাইট টেলিভিশনে প্রচার করা হবে। আমার একান্ত  প্রচেষ্টা গুণগত মান ও মৌলিক জায়গাটা ধরে রাখার। এই মিউজিক ভিডিওটাতে গ্রামের প্রাণ প্রকৃতি ও নদ নদী মাঝি মাল্লার নিয়ে এক অন্যরকম কম্বিনেশন বলতে পারেন । আশা করছি ভিটিওটির চরিত্রগুলো ফুটিয়ে তুলতে পারব।

ইতিমধ্যে তরুণ এই নির্মাতার  রাজবাড়ীর পুলিশের কৃতিত্ব ও অবদান নিয়ে নির্মিত শর্টফিল্ম রাজবাড়ীবাসীর মাঝে ব্যাপক সাড়া ফেলেছে। এছাড়াও জেলার আনাচে কানাছে পড়ে থাকা প্রাণ প্রকৃতির নানা দৃশ্য যা সবার দৃষ্টিতে এড়িয়ে গেলেও তাঁর ভিডিওতে ফুটে উঠেছে। এলাকাবাসীর আশ্বাস তাঁর কাজের একই ধারাবাহিকতা থাকলে একদিন বড় নির্মাতা হবে।

তরুণ এই  নির্মাতার  কাছে নির্মাণ শিল্প নিয়ে জানতে চাইলে জানান, শিল্পের তিনটি গুণ থাকে। বিষয়, শৈলী এবং আঙ্গিক। এই তিনটি গুণের মধ্যে দিয়েই শিল্পের প্রকাশ। বিষয়ভিত্তিক চিন্তার উৎকর্ষ সাধনের লক্ষেই শিল্পের গড়ন নির্মাণ এবং অবয়বধর্মী আবহ সৃষ্টির প্রয়োজন পড়ে। সেক্ষেত্রে নির্মাণ প্রক্রিয়ার ধারাবাহিকতার মধ্য দিয়ে একটা রীতি কৌশল সৃষ্টি হয় যাকে আমরা বলে থাকি স্টাইল বা শৈলী। এই ধারাবাহিকতা রাখতে পারলে আশা করি রাজবাড়ী বাসীর জন্য কিছু একটা করতে পারব। রাজবাড়ীকে শুধু বাংলাদেশে নয় সারা বিশ্বে পরিচয় করিয়ে দিতে পারব।