Opu Hasnat

আজ ১৬ জুলাই বৃহস্পতিবার ২০২০,

সুনামগঞ্জে কৃষাণ-কৃষাণী প্রশিক্ষণ অনুষ্ঠিত কৃষি সংবাদসুনামগঞ্জ

সুনামগঞ্জে কৃষাণ-কৃষাণী প্রশিক্ষণ অনুষ্ঠিত

সুনামগঞ্জে বিনা উদ্ভাবিত উচ্চ ফলনশীল বণ্যা, খড়া সহিষ্ণু ধানের চাষাবাদ ও ফলস সংরক্ষন কলাকৌশল শীর্ষক কৃষাণ-কৃষাণী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুর ১২টায় বাংলাদেশ পরমানু কৃষি গবেষনা ইনস্টিটিউট (বিনা) উপকেন্দ্র সুনামগঞ্জের আয়োজনে ও রাজস্ব এর অর্থায়নে শহরের হাছন নগরস্থ বিনা উপকেন্দ্রে এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণে শতাধিক কৃষাণ-কৃষাণী অংশগ্রহন করেন। 

বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত কর্মকর্তা ডাঃ মোঃ হাসানুজ্জামান রনির সভাপতিত্বে প্রতিষ্ঠানের এসও মাহবুবুর রহমান অপুর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুনামগঞ্জ কৃষি অফিসের উপ পরিচালক মোঃ সফর উদ্দিন। এছাড়াও উপস্থিত ছিলেন, বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ তাজুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে সুনামগঞ্জ কৃষি অফিসের উপ পরিচালক মোঃ সফর উদ্দিন বলেছেন কৃষকরা দেশের অর্থনীতির মূল চালিকাশক্তি। কাজেই কৃষকদের মাঠ পর্যায়ে প্রশিক্ষন দিয়ে গড়ে তুলতে পারলে এবং দেশে প্রাকৃতিক র্দূযোগকালীন সময়ের আগেই বিনা-৭, ১১, ১২, ১৭ ও ২২ উচ্চজাতের ফলন ধান ঘরে তোলা সম্ভব। তাই এই প্রশিক্ষণের মাধ্যমে কৃষক কৃষানীরা আগামীতে জমিতে এই বিনা ধান রোপন করে উচ্চ ফলনের মাধ্যমে দেশের অর্থনীতির চাকাকে সচল করা সম্ভব বলে আশাবাদ ব্যক্ত করেন। পরে কৃষক কৃষানীদের মধ্যে বিনাজাতের ১ কেজি করে ব্রীজ ধান বিতরণ করেন অতিথিরা।