Opu Hasnat

আজ ২৬ এপ্রিল শুক্রবার ২০২৪,

পদ্মাসেতুতে বসলো ৩১তম স্প্যান, দৃশ্যমান হলো ৪৬৫০ মিটার মুন্সিগঞ্জ

পদ্মাসেতুতে বসলো ৩১তম স্প্যান, দৃশ্যমান হলো ৪৬৫০ মিটার

করোনা মহামারিতেও থেমে নেই পদ্মা সেতুর নির্মাণ কাজ। এরই অংশ হিসেবে বুধবার (১০ জুন) পদ্মা সেতুতে বসানো হলো ৩১তম স্প্যান। দৃশ্যমান হল মুল সেতুর ৪ হাজার ৬৫০ মিটার। বুধবার বিকেল ৩টা ৩৫ মিনিটে এ স্পেনটি বসানো হয়। এখন বাকি থাকল মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তের আর মাত্র ১০টি স্প্যান বসানো । ৩১তম এ স্প্যানটিই ছিল শরিয়তপুরের জাজিরা প্রান্তে বসানোর শেষ স্প্যান। ফাইভ-এ নামের স্প্যানটি সেতুর ২৫ ও ২৬ নাম্বার পিলারের উপর বসানো হলো। এটি মুল সেতুর জাজিরা ও মাওয়া প্রান্তের সংযোগস্থল।

সকালে আবহাওয়া বৈরী থাকার কারণে মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ড থেকে ৩১তম স্প্যানটি নিয়ে বুধবার সকাল পৌনে ৯টার দিকে রওনা হয় ভাসমান ক্রেন তিয়ান-ই। বেলা সারে ১২টার দিকে ১৫০ মিটার দৈর্ঘ্য ফাইভ-এ নামে স্প্যানটি নিয়ে শরিয়তপুরের জাজিরা প্রান্তে ভাসমান ক্রেনটি পদ্মা সেতুর ২৫ ও ২৬ নম্বর পিলারের কাছে গিয়ে পৌঁছায় । শুরু হয় স্প্যান বসানোর কাজ। ক্রেনের মাধ্যমে সেতুর ১৯ ও ২০ পিলারের উপরে পজিশনিং করে ইঞ্চি ইঞ্চি মেপে স্প্যানটিকে তোলা হয় পিলারের উচ্চতায়।
রাখা হয় দুই পিলারের বেয়ারিং এর ওপর। স্প্যান বসানোর জন্য সব ধরনের পরীক্ষা-নিরীক্ষা সফলভাবে সম্পন্ন হওয়ায় প্রকৌশলীরা স্প্যানটি বসাতে সক্ষম হন।

এসময় শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌ-চ্যানেলে ফেরি, লঞ্চ, স্পীডবোট, ট্রলারসহ সব ধরনের নৌযান চলাচল বেলা ১১টা হতে বন্ধ রাখেন বিআইডাব্লিটিসি ও বিআইডব্লিউটিএ-কর্তৃপক্ষ।

এসব তথ্য নিশ্চিত করেছেন পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের।

তিনি জানান, এর আগে গেল ৩১ মে পদ্মা সেতুর ৩০তম স্প্যান পিলারের ওপর স্থাপন করা হয়। স্প্যানটি জাজিরা প্রান্তের ২৬ ও ২৭ নম্বর খুঁটিরওপর স্থাপন করা হয়। এতে দৃশ্যমান হয় সেতুর সাড়ে ৪ কিলোমিটার। আজ ৩১তম স্প্যানটি বসানোর মাধ্যমে দৃশ্যমান হল পদ্মা সেতুর ৪ হাজার ৬৫০ মিটার। গত ৩০ এপ্রিল পর্যন্ত মূল সেতুর কাজের অগ্রগতি হয়েছে ৮৭ ভাগ। নদী শাসনের কাজের অগ্রগতি হয়েছে ৭১ ভাগ। আর সেতুর সার্বিক কাজের অত্রগতি হয়েছে ৭৯ ভাগ।

তিনি আরো জানান, ৩১তম এ স্প্যানটি আগামী ১১ জুন বসানোর পরিকল্পনা ছিল। কিন্তু ১১ জুন থেকে ১৩ জুন মাস পর্যন্ত অবহাওয়া খারাপ থাকার আশঙ্কা করার কারণে একদিন আগে ১০ জুন বুধবার এটি বসানোর পরিকল্পা করা হয়েছে। এই নৌ চ্যানেল দিয়ে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুট দিয়ে ফেরিসহ অন্যান্য নৌযান চলাচল করে। এ চ্যানেল দিয়ে এসব নৌযান চলাচল করলে স্প্যানটি পিলালের ওপর বসাতে মারাত্মক ঝুঁকি থেকে যায়। তাই নৌযান বন্ধ রাখতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে চিঠি দেয়া হয়েছে। জনসাধারণকে অনুরোধ করা হয়েছে বুধবার শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুট পরিহার করে ঢাকা-পাটুরিয়া-ভাংগা রুট ব্যবহার করার জন্য।

৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘের সেতুটি দ্বিতল হবে, যার ওপর দিয়ে সড়কপথ ও নিচের অংশে থাকবে রেলপথ। ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হয়। মূলসেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে চীনের ‘সিনো হাইড্রো করপোরেশন।