Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

বলিউড পরিচালক বাসু চ্যাটার্জি’র মহাপ্রয়ান বিনোদন

বলিউড পরিচালক বাসু চ্যাটার্জি’র মহাপ্রয়ান

ভারতের কিংবদন্তী পরিচালক এবং চিত্রনাট্যকার বাসু চট্টোপাধ্যায় আর নেই। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৩ বছর। বৃহস্পতিবার মুম্বাইয়ে তাঁর মৃত্যু হয়। 

পারিবারিক সুত্রে জানা গিয়েছে, দীর্ঘ দিন ধরেই বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন তিনি। বৃহস্পতিবার দুপুর ২টার দিকে মুম্বইয়ের সান্তাক্রুজে তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়। 

তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করে টুইট করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বাসু চট্টোপাধ্যায়ের পরিবার ও পরিজনদের উদ্দেশে নিজের সমবেদনা ব্যক্ত করেছেন।

তাঁর মৃত্যুতে শিল্প মহলেও নেমে এসেছে শোকের ছায়া। পরিচালক মধুর ভণ্ডারকর এ দিন টুইটারে লেখেন, ‘প্রবাদপ্রতিম পরিচালকের মৃত্যুতে গভীতভাবে শোকাহত। তাঁর সুক্ষ্ম রসবোধ এবং সহজ করে ছবির গল্প বলার ক্ষমতা সারা জীবন মনে থেকে যাবে।’ পরিচালক অশ্বিনী চৌধুরী লেখেন, ‘রেস্ট ইন পিস বাসুদা। পরিবারের প্রতি সমবেদনা।’ এই খবর শোনার পর পরিচালক সুজিত সরকার বলেছেন, ‘‘বাসু চট্টোপাধ্যায়ের সঙ্গেই আমি প্রথম সহ পরিচালক হিসেবে কাজ করেছিলাম। একটি টিভি সিরিয়ালের শুট ছিল, দিল্লির সিআর পার্কে। ওঁর আত্মার শান্তি কামনা করি।’’

বাসু চ্যাটার্জি ১৯৬৯ সাল থেকে ২০১১ পর্যন্ত ৪০টিরও বেশি সিনেমা পরিচালনা করেছেন। 
তাঁর পরিচালিত বিখ্যাত সিনেমাগুলি হল ‘সারা আকাশ’, ‘পিয়া কে ঘর’, ‘খাট্টা মিঠা’, ‘চক্রব্যুহ’, ‘বাতো বাতো মে’, ‘জিনা ইহা’, ‘আপনে পেয়ারে’। ছোটপর্দায় প্রচারিত জনপ্রিয় টিভি সিরিজ ‘ব্যোমকেশ বক্সী’ এবং ‘রজনি’ -ও তাঁরই পরিচালনা।

১৯৯৮ সালে তার পরিচালিত বাংলা ছবি ‌‘হঠাৎ বৃষ্টি‌’ বাংলাদেশ ও পশ্চিমবঙ্গে বিপুল জনপ্রিয়তা পেয়েছিল – যাতে বাংলাদেশের চিত্রনায়ক ফেরদৌস কেন্দ্রীয় ভুমিকায় অভিনয় করেছিলেন। এটি ছিল বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনার একটি ছবি।

বলিউডের বাণিজ্যিক ছবির জামানায় বাস্তবে সিনেপর্দায় তুলে ধরেছিলেন বাসু চট্টোপাধ্যায়। সত্তরের দশকে ভিন্ন ধারার ছবির এক নিদর্শন রেখেছিলেন তিনি। অমিতাভ বচ্চন, রাজেশ খন্না, দেব আনন্দ, মিঠুন চক্রবর্তী পাশের স্টার বা হিরো নয় মানবিক নায়ক হয়ে উঠেছিলেন তাঁর ভাবনায়। আনন্দবাজার