Opu Hasnat

আজ ৩ জুলাই শুক্রবার ২০২০,

ব্রেকিং নিউজ

সিংগাইরে ধান সংগ্রহে লটারীর মাধ্যমে কৃষক নির্বাচন, ভুয়া তালিকা বাতিল কৃষি সংবাদমানিকগঞ্জ

সিংগাইরে ধান সংগ্রহে লটারীর মাধ্যমে কৃষক নির্বাচন, ভুয়া তালিকা বাতিল

মানিকগঞ্জের সিংগাইরে চলতি বোরো মওসুমে সরাসরি কৃষকদের কাছ থেকে লটারির মাধ্যমে ধান সংগ্রহে কৃষক নির্বাচন শুরু হয়েছে।

বৃহস্পতিবার (৪জুন) দুপুর সাড়ে ১২টার দিকে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে প্রধান অতিথি হিসেবে স্থানীয় সংসদ সদস্য কন্ঠশিল্পী মমতাজ বেগম  ধল্লা ইউনিয়নের কৃষক নির্বাচনের মধ্যদিয়ে এ কার্যক্রমের উদ্বোধন করেন।

জানাগেছে, ইউনিয়ন পরিষদ ও উপজেলা কৃষি অফিসের যৌথ উদ্যোগে ব্যাপক প্রচার -প্রচারণার মাধ্যমে প্রকৃত ধান চাষীদের তালিকা করা হয় । সে অনুযায়ী লটারী কার্যক্রম উদ্বোধন করতে গিয়ে প্রকৃত তালিকার বাইরে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক  জাহাঙ্গীর হোসেন অতিরিক্ত আরেকটি মনগড়া তালিকা  দেন। ওই তালিকার ব্যাপারে আপত্তি জানানো হয়। এ সময় সংসদ সদস্য মমতাজ বেগম ও উপজেলা নির্বাহী কর্মকর্তা রুনা লায়লা খাদ্য কর্মকর্তার দেয়া ওই মনগড়া তালিকা বাতিল করেন। পরে প্রকৃত কৃষকদের তালিকা দিয়েই ধান সংগ্রহে কৃষক নির্বাচন কার্যক্রম সম্পন্ন করেন।

ধল্লা ইউনিয়নের দায়িত্বে থাকা উপ-সহকারি কৃষি কর্মকর্তা মোঃ দেলোয়ার হোসেন বলেন, মাঠ পর্যায়ে প্রকৃত কৃষকদের তালিকা করার পরেও লটারী শুরু হওয়ার পূর্বে উপজেলা খাদ্য অফিস থেকে অপর একটি তালিকায় আমার স্বাক্ষর নেয়া হয়। 

এ প্রসঙ্গে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক জাহাঙ্গীর হোসেন বলেন, আমি ৪-৫ মাস হয় এ অফিসে যোগদান করেছি। এখানকার কোনো কৃষককে আমি ভালভাবে চিনি না । কৃষকদের তালিকা সম্পর্কে আমি অবগত নই। এটা সম্পূর্ণ কৃষি অফিসের ব্যাপার।

এ ব্যাপারে সিংগাইর উপজেলা নির্বাহী কর্মকর্তা রুনা লায়লা বলেন, লটারির সময় আমার আপত্তিতেই  ৩৪ জন কৃষকের নামের তালিকা বাতিল করা হয়েছে । এ তালিকা লটারীতে কিভাবে আসলো  তা ক্ষতিয়ে দেখা হবে।