Opu Hasnat

আজ ৮ জুলাই বুধবার ২০২০,

দুর্গাপুরে বিনামুল্যে চিকিৎসাসেবা শুরু নেত্রকোনা

দুর্গাপুরে বিনামুল্যে চিকিৎসাসেবা শুরু

‘মানুষ মানুষের জন্য - জীবন জীবনের জন্য’ এ প্রতিপাদ্যে করোনা ইস্যুতে সারাদেশে লকডাউন কিছুটা শিথিল হওয়ায় নেত্রকোণা'র দুর্গাপুরে অসহায় দুঃস্থ রোগীদের বিনামুল্যে সেবা দিতে ঢাকা থেকে ছুটে এসেছেন গরীবের ডাক্তার নামে খ্যাত ডিএসকে‘এর ব্যবস্থাপনা পরিচালক ডা: দিবালোক সিংহ। 

এ নিয়ে শনিবার দুপুরে স্থানীয় ডিএসকে মাতৃসদন এর ব্যবস্থাপক ধ্রুব সরকার সাংবাদিকদের জানান, বর্তমানে সারা দেশে করোনার লক্ষন দেখা দেয়ায়, নিয়মিত বিনামুল্যে রোগী দেখা হচ্ছে না। তবে বিগত প্রায় ৩০বছর ধরে দুর্গাপুর-কলমাকান্দা এলাকার বিভিন্ন পয়েন্টে প্রতি সপ্তাহের শুক্র ও শনিবার বিনামুল্যে প্রায় ২থেকে ৩শ রোগী দেখেন ডা: দিবালোক সিংহ। দেশে লকডাউন কিছুটা শিথিল হওয়ায় সাধারণ রোগীদের কথা ভেবে নিরাপদ দুরত্ব বজায় রেখে মানবতার কল্যানে পুনরায় রোগী দেখা শুরু হয়েছে।

ডিএসকে মাতৃসদন এর ডা: মোস্তফা কামাল জানান, দুর্গাপুর উপজেলায় বেসরকারী অন্যান্য হাসপাতাল ও ক্লিনিকের চেয়ে গুনগত মান এবং ডায়াগনোস্টিক চার্জ তুলনা মুলক অনেক কম। ডেলিভারী চার্জ, কেবিন ভাড়া, ইসিজি, আলট্রাসনোগ্রাম, অত্যাধুনিক অপারেশর থিয়েটার সহ সু-সজ্জিত এই হাসপাতাল থেকে স্বল্পমুল্যে সাধারণ মানুষ প্রতিনিয়ত সেবা নিয়ে যাচ্ছেন। ডিএসকে‘এর ব্যবস্থাপনা পরিচালক ডা: দিবালোক সিংহ মহোদয়ের দিক নির্দেশনায় ২৪ঘন্টা সেবা দিচ্ছে স্থানীয় এই হাসপাতাল।

সিপিবি দুর্গাপুর উপজেলার যুগ্নসাধারণ সম্পাদক মোরশেদ আলম বলেন, দুর্গাপুর-কলমাকান্দা উপজেলার খেটেখাওয়া সাধারণ মানুষের একমাত্র ভরসা গরীবের ডাক্তার দিবালোক সিংহ। তিনি ব্রিটিশ বিরোধী আজীবন সংগ্রামী, টংক আন্দোলনের মহান নেতা, মুক্তিযুদ্ধকালীন প্রবাসী সরকারের অন্যতম উপদেষ্টা, বাংলাদেশের কমিউনিষ্ট পার্টির প্রতিষ্ঠাতা সভাপতি কমরেড মণি সিংহ এর সন্তান। এরই ধারাবাহিকতায় বিগত ৩০বছর ধরে অত্র এলাকার সাধারন মানুষের পাশে থেকে বিনামুল্যে চিকিৎসা সেবা দেয়ার পাশাপাশি উপজেলা সড়কে গড়ে তুলেছেন ডিএসকে মাতৃসদন। সেখানে স্বল্পমুল্যে সকল পরীক্ষা-নিরীক্ষা করা হয়।