Opu Hasnat

আজ ১৫ আগস্ট শনিবার ২০২০,

ব্রেকিং নিউজ

রামপালে আম্পানের তান্ডবে ব্যাপক ক্ষতি বাগেরহাট

রামপালে আম্পানের তান্ডবে ব্যাপক ক্ষতি

রামপালে বুধবার রাতে প্রলংকারী ঘূর্ণি ঝড় আম্পানের তান্ডবে ব্যাপক ক্ষতি হওয়ার খবর পাওয়া গেছে। ঝড়ে ঘরবাড়ি, গাছপালা, শিক্ষা প্রতিষ্ঠান, মৎস্যঘের ও বিদ্যুৎ সঞ্চারণ লাইনের ক্ষতি হয়েছে। 

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, উপজেলার ১৬৩ টি আশ্রয় কেন্দ্রে ৫৪ হাজার ৭ শত মানুষ আশ্রয় নিয়েছিলেন। বাগেরহাট জেলা প্রশাসনের পক্ষ থেকে ২০ মেট্রিক টন চাল ও ৩০ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়াও শিশু খাবার ক্রয় বাবদ ৩০ হাজার এবং গোখাদ্য ক্রয় বাবদ ৩০ হাজার দেওয়া হয়েছে। আশ্রয় কেন্দ্রে গবাদি পশু রাখা হয়েছিল ৩ হাজার ৩৭০ টি । ১ হাজার ১৭৫ টি মৎস্য খামার ভেসে গেছে যার আয়তন ৬২২.৭৫ হেক্টর। ক্ষতির পরিমান প্রায় ৫২ লক্ষ ৭৫ হাজার টাকা যা পরবর্তীতে আরও বাড়তে পারে। কি পরিমান গাছপালা ও বিদ্যুৎ সঞ্চারণ লাইনের ক্ষতি হয়েছে তার এখনও নিরুপণ করা সম্ভয় হয়নি। তবে সংশ্লিষ্ট বিভাগ ক্ষতির পরিমান নিরুপণ করছেন। ঝড়ে ৩ টি শিক্ষা প্রতিষ্ঠানে বেশ ক্ষতি হয়েছে। দূর্গত মানুষের সংখ্যা ১ হাজার ৮৩৭ জন। ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে ৪৬২ টি। আংশিক ক্ষতি হয়েছে ৪৪০ টি এবং পুরো বিধ্বস্ত হয়েছে ২২ টি। করোনা মহামারির ভেতরে এমন ঝড়ে মানুষের উপর “মরার উপর খাড়ার ঘা” এর মত হয়েছে। মৎস্য খাতের ক্ষয়ক্ষতির ব্যপারে উপজেলা মৎস্য কর্মকর্তা শেখ আসাদুল্লাহ জানান, মাঠ পর্যায়ে লীফদের মাধ্যমে ক্ষয়ক্ষতি নিরুপণ করা হচ্ছে। 

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা তুষার কুমার পাল জানান, কি পরিমান ক্ষয়ক্ষতি হয়েছে সেটি এখনও নিরুপণ চলছে। ২/১ দিনের মধ্যে ক্ষয়ক্ষতির পরিমান জানা যাবে।