Opu Hasnat

আজ ৩ জুলাই শুক্রবার ২০২০,

সাদুল্লাপুরে বাণিজ্যিকভাবে লেবু চাষ কৃষি সংবাদগাইবান্ধা

সাদুল্লাপুরে বাণিজ্যিকভাবে লেবু চাষ

গাইবান্ধা থেকে এল.এন.শাহী : গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলায় অন্য ফসলের সাথে লেবু চাষ করেছে কলেজছাত্র আজাদুল ইসলাম আকন্দ। গাছের সবুজ পাতার ফাঁকে দুলছে লেবু। সাদুল্লাপুর উপজেলার ভাতগ্রাম ইউনিয়নের বুজরুক জামালপুর গ্রামের এমদাদুল হক আকন্দের ছেলে কলেজ ছাত্র আজাদুল ইসলাম আকন্দ লেখাপড়ার পাশাপাশি অন্য ফসলের সাথে লেবু চাষ করে  বেশ সফল হয়েছে। 

কৃষক এমদাদুল হক আকন্দ উৎপাদিত কৃষি ফসল বিক্রি করে কোনোমতে সংসার চলাতো। সংসারে সবসময় অভাব ছিল। অর্থাভাবে আজাদুলের পড়াশোনাও বন্ধ হয়ে যাচ্ছিল। এমন পরিস্থিতি মোকাবিলায় ফরিদপুর ইউনিয়নের এক বন্ধুর বাবার লেবু চাষ করাকে অনুকরণ এক বিঘা জমিতে দেশীয় জাতের লেবু চারা রোপণ করে আজাদুল ইসলাম। এক বছর পর থেকে ফল আসতে শুরু করে। গত ছয় বছর ধরে তার ক্ষেতে রয়েছে লেবু। আর এই লেবু বিক্রি করে অনেকটাই লাভবান আজাদুল ইসলাম আকন্দ। লেবু বিক্রি অর্থ দিয়ে ঘুচিয়েছে বাবার সংসারের অভাব। লেখাপড়াও চালিয়ে সে। বিএ ১ম বর্ষে অধ্যায়নরত আজাদুল আকন্দ। 

আজাদুল ইসলাম বলেন, এক বিঘা জমিতে প্রায় ১শতটি লেবু গাছ রয়েছে। গাছ বছর জুড়েই লেবু পাওয়া যায়। তবে মে-জুন মাসে লেবুর মৌসুম। এ দুই মাসে প্রচুর পরিমাণ লেবু উৎপাদন হয়। গড়ে বৎসরে ৬০ থেকে ৬৫ হাজার টাকা লেবু বিক্রি করা হচ্ছে। খরচ হয় প্রায় ১২ থেকে ১৫ হাজার টাকা। গাইবান্ধা কৃষি বিভাগের উপ পরিচালক মাসুদুর রহমান বলেন লেবু একটি লাভজনক ফসল। স্বল্প খরচে অধিক লাভ করা সম্ভব। এখন প্রায় প্রতিটি বাড়িতে খাবারের টেবিলে লেবু থাকে। লেবুর চাহিদা বেড়ে যাওয়া জেলার বিভিন্ন এলাকায় বাণিজ্যিকভাবে লেবু চাষ হচ্ছে।