Opu Hasnat

আজ ১৮ সেপ্টেম্বর শুক্রবার ২০২০,

আম্পানে ভাঙ্গন কবলিত বেড়িবাঁধ পরিদর্শনে এমপি আমিরুল আলম মিলন বাগেরহাট

আম্পানে ভাঙ্গন কবলিত বেড়িবাঁধ পরিদর্শনে এমপি আমিরুল আলম মিলন

সুপার সাইক্লোন আম্পানের তান্ডবে ভাঙ্গন কবলিত বেড়িবাঁধ পরিদর্শন করেন বাগেরহাট-৪ (মোরেলগঞ্জ-শরণখোলা) আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট আমিরুল আলম মিলন। মোরেলগঞ্জে মৎস্য, কৃষি ও বিদ্যুৎ খাতে ক্ষতি সাধিত হয়েছে। প্রায় ৪ ঘন্টা ব্যাপি চলে এ তান্ডব। এতে অর্ধ শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষতিসাধিত হয়েছে । বিচ্ছিন্ন রয়েছে বিদ্যুৎ ব্যবস্থা। নদী গর্ভে বিলীন হয়েছে কাঁচা-পাকা রাস্তা ও বেড়িবাঁধ । বাগেরহাট-৪ আসনের সংসদ সদস্য এ্যাড. আমিরুল আলম মিলন ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শন করেছেন

বুধবার সন্ধ্যার পর থেকে গুড়ি গুড়ি বৃষ্টির সাথে দমকা হাওয়া শুরু হলেও রাত ৯ টার দিকে উপকূলে আঘাত হানে সুপার সাইক্লোন আম্পান। অতিরিক্ত জোয়ারের পানিতে প্লাবিত হয় উপকূল। ডুবে যায় ফসলি জমি ও নিচু ঘরবাড়ি। পানি বন্ধি হয় হাজার হাজার মানুষ। ঘরবাড়ি ও অর্ধ শতাধিক শিক্ষা প্রতিষ্ঠান আংশিক ক্ষতি হয়েছে। বেড়িবাঁধ ভেঙ্গে প্লাবিত হয়েছে একাধিক ইউনিয়নের কমপক্ষে ১০ টি গ্রাম। 

সুপার সাইক্লোন আম্পানে মোরেলগঞ্জ উপজেলার ৭৫০ হেক্টর জমির ৯ হাজার ৯২৫ টি মৎস্য ঘেরের মধ্যে ১৩ শতাধিক ঘের সম্পূর্ণ ডুবে গিয়ে প্রায় ১ কোটি ২০ লক্ষ টাকার  ক্ষতিসাধিত হয়েছে। কৃষি খাতে সবচেয়ে হয়েছে ক্ষতি হয়েছে কলা  ও সবজি ক্ষেতের । ৫০ একর জমির কলা ক্ষেত ও ২৫ একর জমির সবজি ক্ষেত সম্পূর্ণ বিনিষ্ট হয়ে ১ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে উপজেলা কৃষি কর্মকর্তা রেহানা পারভিন জানান। আম্পানে উপজেলা ১৬ ইউনিয়নের ৬ শ’ কিমি বিদ্যুৎ লাইন সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়েছে। ২০টি বৈদ্যুতিক খুঁটি উপড়ে গেছে। ক্ষতি হয়েছে দেড় কোটি টাকা। 

অপরদিকে আম্পানের আঘাতে উপজেলা এইচ ভি এস হাজী নূরউদ্দিন দাখিল মাদ্রাসা, এসবি আদর্শ মাধ্যমিক বিদ্যালয়, আব্দুল আজিজ মেমোরিয়াল মাধ্যমিক বিদ্যালয়, পাচঁগাও এসএম মাধ্যমিক বিদ্যালয়, দারুল কোরআন মাধ্যমিক বিদ্যালয়, গুলজিয়া ফাযিল মাদ্রাসা, সোনাখালি চেকনিক্যাল এন্ড বিএম কলেজ, জনশক্তি মাধ্যমিক বিদ্যালয় সহ ৫০ টি শিক্ষা প্রতিষ্ঠানের টিন উড়ে গিয়ে আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। 
  
সুপার সাইক্লোন আম্পানে উপজেলার ২০ কিলোমিটার কাঁচা-পাকা রাস্তা বিলীন হয়েছে। রাস্তা বিলীন হওয়ায় মোরেলগঞ্জ সদরের সাথে বহরবুনিয়া ইউনিয়নের যোগাযোগ ব্যবস্থা ভেঙ্গে পড়েছে। বেড়ি বাঁধ ভেঙ্গে প্লাবিত হয়েছে ৭৭৫ হেক্টর জমি। 
 
বাগেরহাট-৪ আসনের সংসদ সদস্য এ্যাড. আমিরুল আলম মিলন পঞ্চকরণ ইউনিয়নের দেবরাজ-কুমারিয়া জোলা ভাঙ্গন কবলিত বেড়ি বাঁধ পরিদর্শন করেছেন। একই দিনে তিনি বহরবুনিয়ার ইউনিয়নের ফুলহাতা ও সদর ইউনিয়নের গাবতলা ভাঙ্গন কবলিত এলাকা পুরিদর্শন করেন। এসময় তার সাথে ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মো. কামরুজ্জামান, থানা অফিসার ইন চার্জ কেএম আজিজুল ইসলাম, যুবলীগ উপজেলা যুগ্ন আহবায়ক তাজিনুর রহমান পলাশ প্রমুখ।

এই বিভাগের অন্যান্য খবর