Opu Hasnat

আজ ৪ জুন বৃহস্পতিবার ২০২০,

গোবিন্দগঞ্জে বিনা মূল্যে আখ পরিবহন করবে ডাক বিভাগ কৃষি সংবাদগাইবান্ধা

গোবিন্দগঞ্জে বিনা মূল্যে আখ পরিবহন করবে ডাক বিভাগ

এল. এন. শাহী, গাইবান্ধা থেকে : গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার চাষিদের (কিউ-৬৯) চিউইং জাতের আখ বিনা মূল্যে পরিবহনের সহায়তা করবে বাংলাদেশ ডাক বিভাগ। গোবিন্দগঞ্জ উপজেলার কামারদহ ইউনিয়নের বকচর এলাকায় গত বৃহস্পতিবার (১৪ মে) বগুড়ার ডেপুটি পোস্ট মাস্টার জেনারেল আনোয়ার হোসেন ও গোবিন্দগঞ্জ উপজেলার কৃষি কর্মকর্তা খালেদুর রহমান আখ ক্ষেত পরিদর্শন ও চাষীদের সাথে মত বিনিময় শেষে ডাক পরিবহণের যানবাহনে করে কৃষকদের উৎপাদিত আখ বিক্রয়ের জন্য ঢাকায় পৌঁছে দেওয়ার আশ্বাস দেন। 

গোবিন্দগঞ্জ উপজেলার কামারদহ ইউনিয়নসহ কয়েকটি ইউনিয়নের কৃষকগণ দীর্ঘদিন থেকে চিউইং জাতের রসালো লাল আখ চাষ করে আসছে। রসালো অতি মিষ্টি এ জাতের আখ চিবিয়ে বা রস করে খেতে হয়। রমজান মাসে ইফতারিতে সরবৎ করে খেতে এ আখের রসের জুড়ি নেই। ফলে রমজান মাসে সারা দেশে এ জাতের আখের চাহিদা বেড়ে যায়। এ জাতের আখ চাষ অনেক লাভজনক। কৃষকদের সংসার পরিচালনার বড় একটি অংশ আসে আখ বিক্রয় থেকে। এলাকার চাহিদা মিটিয়ে এ জাতের আখ ঢাকা, চট্টগ্রাম, কুষ্টিয়া, খুলনা ও রাজশাহীসহ দেশের বিভিন্ন অঞ্চলে সরবরহ করা হয়। দেশের এলাকা থেকে পাইকারগণ এসে আখ কিনে নিয়ে যায়। কিন্তু চলতি মৌসুমে করোনার কারণে সারা দেশে যানবাহন চলাচল বন্ধ থাকায় পাইকাররা আসতে পারছে না। ফলে আখ বিক্রয় করা সম্ভব যাচ্ছে না। কৃষকগণ তাদের উৎপাদিত কিউ-৬৯ বিশেষ জাতের আখ নিয়ে দুঃচিন্তায় রয়েছে। 

কৃষকরা বলেন ব্যাংক কিংবা এনজিও থেকে ঋণ নিয়ে আখ চাষ করা হয়েছে। কিন্তু করোনার কারণে বিভিন্ন এলাকা থেকে পাইকাররা না আসতে পারায় তাদের উৎপাদিত আখ বিক্রয় করতে না পারায় লোকসানের সম্ভবনা রয়েছে। এ অবস্থায় সম্প্রতি আখ চাষীরা আখের আটি মহাসড়কে ফেলে রাস্তা অবরোধ করে প্রতিবাদ জানালে বাংলাদেশ ডাক বিভাগ বিনা মূল্যে কৃসকদের আখ পরিবহনের আশ্বাস দেন।