Opu Hasnat

আজ ২৮ মার্চ বৃহস্পতিবার ২০২৪,

পার্বতীপুরে কাটা হলো ব্রি-৮১ জাতের নমুনা শস্য কৃষি সংবাদদিনাজপুর

পার্বতীপুরে কাটা হলো ব্রি-৮১ জাতের নমুনা শস্য

আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নতমানের ধান, গম ও পাট বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় দিনাজপুরের পার্বতীপুরে ব্রি-৮১ জাতের ধানের নমুন শস্য কাটা হয়েছে। উপজেলার মনমথপুর ইউনিয়নের টিকিয়াপাড়া মোড় সংলগ্ন ৫ একর জমিতে এ জাতের ধান চাষ করেন ১৫ জন কৃষকের একটি দল। 

বুধবার বেলা ১টায় চাষ করা ধানের ২০ বর্গ মিটারের নমুনা শস্য কাটার মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাঃ শাহনাজ মিথুন মুন্নী। এসময় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ রাকিবুজ্জামান, উপসহকারী উদ্ভিদ সংরক্ষন কর্মকর্তা মাহাবুর রহমান প্রমুখ। 

কৃষি কর্মকর্তা রাকিবুজ্জামান বলেন, ব্রি-৮১ জাতের ধান একর প্রতি ৭৮ মণ ফলন হয়েছে পার্বতীপুরে। অন্যান্য জাতের চেয়ে এ জাতের ধানের ফলন বেশি হয়ে থাকে। তিনি আরও বলেন, উচ্চ ফলনশীল ও প্রোটিন সমৃদ্ধ এ ধানের চাল দেখতে সরু ও লম্বা। এর ভাত অত্যান্ত সুস্বাদু হওয়ায় বাজারে এর চাহিদাও অনেক বেশি। কৃষক পর্যায়ে চলতি মৌসুমে এ জাতের ধান বীজ হিসেবে সংরক্ষন করে ও দেশব্যাপি ছড়িয়ে দেয়ার লক্ষে সংশ্লিষ্ট কৃষকেরা বীজ বিক্রি করে আগামীতে আর্থিকভাবে লাভবান হবেন। কৃষি সম্প্রসারণ অফিস কৃষকদের অধিকতর সফল হওয়ার জন্য কাজ করে যাচ্ছে বলে উল্লেখ করেন তিনি।