Opu Hasnat

আজ ৩ জুন বুধবার ২০২০,

ব্রেকিং নিউজ

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৯তম জন্মবার্ষিকী আজ শিল্প ও সাহিত্য

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৯তম জন্মবার্ষিকী আজ

আজ ২৫শে বৈশাখ। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৯তম জন্মবার্ষিকী। ১২৬৮ বঙ্গাব্দের এই দিনে তিনি কলকাতায় জন্মগ্রহণ করেন। মা সারদাসুন্দরী দেবী এবং বাবা বিখ্যাত জমিদার ও ব্রাহ্ম ধর্মগুরু দেবেন্দ্রনাথ ঠাকুর। কলকাতার জোড়াসাঁকোর ঠাকুর পরিবারে জন্মগ্রহণ করলেও কবির পূর্বপুরুষরা এ দেশের খুলনার অধিবাসী।

কবির জন্মদিন উপলক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাঙালির মনন ও সৃজনে রবীন্দ্রনাথ এক অবিচ্ছেদ্য অংশ। বিশ্বের বুকে বাঙালি ও বাংলা সাহিত্যকে মহিমার সঙ্গে তুলে ধরতেও রয়েছে কবিগুরুর ভূমিকা। আর তাঁর সাহিত্যকর্ম, সংগীত, জীবনদর্শন, মানবতা, ভাবনা- সবকিছুই সত্যিকারের বাঙালি হতে অনুপ্রাণিত করে। এ দেশের জাতীয় সংগীত রচনা করে বাঙালির চেতনা ও লাল-সবুজের পতাকায় নিজেকে উন্নীত করেছেন সম্মান ও ভালোবাসার আসনে। তিনিই বিশ্বের একমাত্র কবি যিনি বাংলাদেশ, ভারতসহ দুই দেশের জাতীয় সংগীতের রচয়িতা।

‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি’ জাতীয় সংগীতের মধ্য দিয়ে এ দেশের প্রকৃতি, মানুষ ও মানবিকতার কথা বাঙময় করে গেছেন রবীন্দ্রনাথ ঠাকুর।

কবির জাতীয় সংগীত শুধু জাতিসত্তার চেতনায় অনুরণন তোলে না মুক্তিযুদ্ধের সময় তাঁর গান ও কবিতা এ দেশের মুক্তিকামীদের শিহরিত, আন্দোলিত ও আলোড়িত করেছিল। রবীন্দ্রনাথ মিশে আছেন বাঙালির অস্তিত্বে, সৃজনে ও মননে। যার কারণে বাঙালির মানসপটে তাঁর জন্য রয়েছে অকৃত্রিম ভালোবাসা ও গভীর শ্রদ্ধা।

কবি রবীন্দ্রনাথ ঠাকুর ছিলেন একাধারে কবি, ছোটগল্পকার, ঔপন্যাসিক, নাট্যকার, গীতিকার, সুরকার ও চিত্রকর। রবীন্দ্রনাথের ৫২টি কাব্যগ্রন্থ, ৩৮টি নাটক, ১৩টি উপন্যাস ও ৩৬টি প্রবন্ধ ও অন্যান্য গদ্যসংকলন তাঁর জীবদ্দশায় ও মৃত্যুর পর প্রকাশিত হয়েছে। আর নিজের এসব সৃষ্টিকর্মে তিনি মানবতা ও অসাম্প্রদায়িকতার বিষয় তুলে ধরেছেন।

‘গীতাঞ্জলি’ কাব্যগ্রন্থের জন্য ১৯১৩ সালে নোবেল পুরস্কার লাভ করেন রবীন্দ্রনাথ।

বৈশ্বিক দুর্যোগ করোনা মহামারীর কারণে কবিগুরুর ১৫৯তম জন্মবার্ষিকীতে থাকছে না কোনো আয়োজন। তবে প্রধানমন্ত্রীর ডিজিটালি উদযাপনের পরামর্শ অনুযায়ী সংস্কৃতি মন্ত্রণালয় ডিজিটালি প্রচারের জন্য একটি অনুষ্ঠান ধারণ করেছে। ধারণকৃত এ অনুষ্ঠানটি আজ সকাল ১০টায় দেশের বিভিন্ন চ্যানেলে প্রচার করা হবে।