Opu Hasnat

আজ ২০ এপ্রিল শনিবার ২০২৪,

কুমিল্লায় এক ইউনিয়নে ছাত্রলীগের পাল্টা পাল্টি ৪ কমিটি গঠন রাজনীতিকুমিল্লা

কুমিল্লায় এক ইউনিয়নে ছাত্রলীগের পাল্টা পাল্টি ৪ কমিটি গঠন

কুমিল্লার নাঙ্গলকোটে জোড্ডা ইউনিয়ন (পশ্চিম ও পূর্ব) ছাত্রলীগের পাল্টা পাল্টি ৪ কমিটি গঠিত হওয়ার খবর পাওয়া গেছে। অনিয়ম ও ছাত্রলীগের গঠনতন্ত্র পরিপন্থীভাবে কমিটি গঠন করায় ক্ষুদ্ধ নেতা-কর্মীরা পরে আবার পাল্টা কমিটি গঠন করেছেন। গত ১৫ জুন কমিটিগুলো গঠন করা হয়েছে।

জানা গেছে, জোড্ডা ইউপির পশ্চিম শাখা ছাত্রলীগের কমিটি গঠন করার জন্য স্থানীয় সাংসদ ও সরকারের পরিকল্পনা মন্ত্রী আ.হ.ম মুস্তফা কামাল উপজেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক মৌকারা ইউপির সাবেক চেয়ারম্যান আবু তাহের ও উপজেলা মহিলা ভাইস-চেয়ারম্যান কুলছুম আক্তারকে এবং পূর্ব শাখা ছাত্রলীগের কমিটি গঠন করার জন্য উপজেলা আ’লীগের সহ-সভাপতি বক্সগঞ্জ ইউপির সাবেক চেয়ারম্যান আবুল হাসেম ও ঢালুয়া ইউপির সাবেক চেয়ারম্যান আবদুল হককে দ্বায়িত্ব দেয়। সে অনুযায়ী ১৫ জুন উভয় শাখায় সম্মেলন অনুষ্ঠিত হয়।

এতে জোড্ডা ইউপি (পশ্চিম) আ’লীগের আহ্বায়ক হারুনুর রশিদের সভাপতিত্বে ইউনিয়ন আ’লীগের নেতাদের ভোটে স্থানীয় নের্তৃবৃন্দের উপস্থিতিতে মান্দ্রা-আশিরপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে জোড্ডা ইউনিয়ন পশ্চিম ছাত্রলীগের সভাপতি পদে মোঃ বাকের ও সাধারণ সম্পাদক পদে বিল্লাল হোসেন বেল্লালকে নির্বাচিত করা হয়। এবং ওমর ফারুক লিটনের সভাপতিত্বে উপজেলা আ’লীগের সহ-সভাপতি আবুল হাসেম, সাবেক চেয়াম্যান আবদুল হক, ইউপি আ’লীগের যুগ্ম-আহ্বায়ক আনোয়ার হোসেন মিয়াজির উপস্থিতিতে জোড্ডা বাজার প্রাথমিক বিদ্যালয়ে জোড্ডা ইউনিয়ন পূর্ব ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। তবে তারা সম্মেলনস্থলে কোন আলাপ আলোচনা বা ভোট গ্রহন না করে সম্মেলনের মধ্যপর্যায়ে উঠে নাঙ্গলকোটে চলে যায়। পরে নাঙ্গলকোটে গিয়ে সভাপতি পদে আবদুল কাইয়ুম মাসুদ ও সাধারণ সম্পাদক পদে মেহেদী হাসানের নাম ঘোষনা করেন। অনুষ্ঠিত এই সম্মেলনে উপস্থিত রাখা হয়নি উপজেলা ছাত্রলীগের আহবায়ক শাহ মো. খোরশেদ আলম ও সমন্বিত জোড্ডা ইউপি ছাত্রলীগের আহবায়ক মো. শাহাজাহান সাজুকে।

কিন্তু ওই ভোটে ছাত্রলীগের কোন কাউন্সিলর বা নেতা-কর্মীকে ভোট দেয়ার সুযোগ দেয়া হয়নি। যা ছাত্রলীগের গঠনতন্ত্র পরিপন্থী। শুধুমাত্র নেতাদের সান্নিধ্যে থাকা কর্মীদের নেতারা নিজের মতো পছন্দ করে কমিটিতে অন্তর্ভুক্ত করেছেন বলে অভিযোগ করেছেন একাধিক ইউপি ছাত্রলীগের নেতা-কর্মী। এমনকি তারা এর প্রতিবাদে সাবেক  নাঙ্গলকোট উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান এম.এ করিম মজুমদার, ইউপি (পূর্ব) আ’লীগের আহবায়ক ডাঃ এছহাক মিয়া, যুগ্ম-আহবায়ক আবদুস সাত্তার, আবদুর রহিম মোল্লা, যুবলীগের আহবায়ক জালাল আহাম্মদ পাটোয়ারীসহ উভয় শাখার ছাত্রলীগের নেতা-কর্মীদের উপস্থিতে ভোটাভুটির মাধ্যমে আরো দু’টি কমিটি গঠন করেছেন। যাতে জোড্ডা ইউপি পশ্চিম শাখায় সভাপতি পদে আবদুর রহিম রনি ও সাধারণ সম্পাদক পদে মেহেদী হাসান তুষার এবং পূর্ব শাখায় সভাপতি মো. সালাউদ্দিন ও সাধারণ সম্পাদক পদে মো. রাসেল নির্বাচিত হয়।

এ বিষয়ে উপজেলা ছাত্রলীগের আহবায়ক শাহ মো. খোরশেদ আলম ওই সম্মেলনে আমন্ত্রন না পাওয়ার বিষয়টি নিশ্চিত করে বলেন, কিভাবে উনারা কমিটি গঠন করেছেন তা আমার জানা নেই এবং আমি এ বিষয়ে কোন মন্তব্য করতে চাইনা।

জানতে চাইলে জোড্ডা ইউপি (পূর্ব ও পশ্চিম) ছাত্রলীগের আহবায়ক মো. শাহাজাহান সাজুও ওই সম্মেলনে আমন্ত্রন না পাওয়ার বিষয়টি নিশ্চিত করে বলেন, আমাদেরকে এ বিষয়ে কিছুই জানানো হয়নি। এমনকি গঠনতন্ত্র অনুসরন না করে নিজেদের মন গড়া মতো কমিটি গঠন করেছেন তারা। আমরা উনাদের গঠিত কমিটিকে স্বীকৃতি দিতে পারি না।

এ ব্যাপারে জানতে উপজেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক মৌকারা ইউপির সাবেক চেয়ারম্যান আবু তাহের এর মুঠোফোনে বারবার ফোন দিলেও তিনি ধরেননি।