Opu Hasnat

আজ ৪ জুলাই শনিবার ২০২০,

ঝালকাঠি বেঁদে পল্লীতে খাদ্য ও ইফতার সামগ্রী দিলেন ছাত্রলীগ সভাপতি ঝালকাঠি

ঝালকাঠি বেঁদে পল্লীতে খাদ্য ও ইফতার সামগ্রী দিলেন ছাত্রলীগ সভাপতি

ঝালকাঠি শহরের কলেজ মোড় ও বাসন্ডা ব্রিজের মধ্যবর্তি স্থানে পরিত্যক্ত স্থানে ৭বছর ধরে অস্থায়ীভাবে বসবাস করছেন ১৪টি বেদে পরিবার। করোনা সংক্রমণ রোধে ২৫ মার্চ থেকে আইনশৃঙ্খলা তৎপরতা শুরু করে। বন্ধ হয়ে যায় সকল দোকানপাট ও জনসাধারনের স্বাভাবিক চলাফেরা। এ অবস্থায় মারাত্মক দুর্ভোগে পড়তে হয় ১৪টি পরিবারের শতাধিক বাসিন্দাকে। প্রত্যেকটি পরিবারে সদস্য সংখ্যা বেশি হওয়ায় সরকারী-বেসরকারী সহায়তা যা পেয়েছেন তা শেষ হয়ে যাওয়া অল্প ভাতে বেশি করে কচু সিদ্ধ করে খেয়ে জীবন ধারণ করছিলেন তারা। তাদের মানবেতর জীবনযাপন নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হলে মানবিক দৃষ্টির নজরে আসে শহর ছাত্রলীগ সভাপতি জোবায়ের হোসেন’র। তিনি ১৪টি পরিবারকে চাল, ডাল, তেল, পিয়াজ, আলু, চিনি, ছোলা, চিড়াসহ খাদ্য ইফতার সামগ্রী প্রদান করেন। 

জোবায়ের হোসেন জানান, বেদে পল্লীর বাসিন্দাদের মানবেতর জীবনযাপনের একটি সচিত্র প্রতিবেদন প্রতিবেদকের ফেসবুকে দেখতে পান। সে থেকে তাদের সহায়তার উদ্যোগ নেন। সাধ্যমত তাদের সহায়তা করা হয়েছে। ঈদুল ফিতরের সময় ওই বেদে পরিবারগুলোকে দুধ, চিনি, চাল, সেমাইসহ ঈদের খাদ্য সামগ্রী দেয়ার পরিকল্পনা রয়েছে বলেও জানান তিনি। উল্লেখ্য, অনলাইন নিউজপোর্টাল জাগো নিউজ ও স্থানীয় দৈনিক শতকণ্ঠ পত্রিকায় সচিত্র সংবাদটি প্রকাশিত হলে প্রতিবেদক তা নিজস্ব ফেসবুক ওয়ালে পোস্ট করেন। 

অপরদিকে ঝালকাঠি সরকারী উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী ২০১১ সালে ব্যাচের শিক্ষার্থীরা নিজস্ব তহবিল থেকে সংগৃহিত অর্থে ৬৬ দুস্থ পরিবারকে খাদ্য সামগ্রী ও অর্থ প্রদান করেছে। শহরের বিভিন্ন স্থানে ঘুরে ঘুরে এ সহায়তা প্রদান করে। সহায়তাদানকারী সৈয়দ শিহাব জানান, সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে ঘুরে ঘুরে প্রকৃত অসহায়কে নির্ণয় করে তাকে খাদ্য ও অর্থ সহায়তা প্রদান করা হয়েছে।