Opu Hasnat

আজ ২৯ মে শুক্রবার ২০২০,

শরীয়তপুরে জেলেদের চাল আত্মসাৎ, চেয়ারম্যানসহ তিনজনের বিরুদ্ধে মামলা শরিয়তপুর

শরীয়তপুরে জেলেদের চাল আত্মসাৎ, চেয়ারম্যানসহ তিনজনের বিরুদ্ধে মামলা

শরীয়তপুরের গোসাইরহাট উপজেলায় জেলেদের ভিজিএফের ৫৩ বস্তা চাল আত্মসাত করার অভিযোগে চেয়ারম্যানসহ দুই ইউপি সদস্যর বিরুদ্ধে মামলা দায়ের করেছে ফরিদপুরের দূর্নীতি দমন কমিশন, সাজেকা। 

সোমবার দুপুরে ফরিদপুরের দূর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়ে দুদকের পক্ষ থেকে মামলাটি দায়ের করেন দুদকের সহকারী পরিচালক কমলেশ মন্ডল। দুদকের ফরিদপুর সাজেকা (শরীয়তপুর) মামলা নং-০১, তারিখ - ২৭/০৪/২০ইং। 

মামলায় অভিযুক্তরা হলেন, কুচাইপট্রি ইউনিয়ন পরিষদের ৩নং ওয়ার্ড ইউপি সদস্য মোফাচ্ছেল বেপারী (৩৩), চেয়ারম্যান বিএম নাসির উদ্দিন স্বপন (৫০) ও ৯নং ওয়ার্ড ইউপি সদস্য শামীম বেপারী (৪৫)। 

মামলার আরজিতে বলা হয়, পরস্পর যোগসাজসে অনিয়ম ও প্রতারণার আশ্রয় গ্রহন ও ক্ষমতার অপব্যবহার করে কুচাইপট্রি ইউনিয়ন পরিষদের ৬৯২ জন কার্ডধারী মৎসজীবিদের মাঝে প্রত্যেককে ৪০ কেজি করে ভিজিএফ এর চাল বিরতরণের সময় তাদের ৩৪/৩৫ কেজি করে চাল বিতরণ করা হয়। এসময় অধিকাংশ কার্ডধারী মৎসজীবিদের ৫/৬কেজি করে চাল কম দেওয়া হয়। একই সাথে তারা কিছু সংখ্যক কার্ডধারী মৎসজীবিদের চাল না দিয়ে সর্বমোট ৫৩ বস্তা (১৫৯০ কেজি চাল যার আর্থিক মূল্য ৬৮ হাজার ৩৭০ টাকা) আত্মসাৎ করেন। এ অপরাধ সংগঠিত হওয়ায় তাদের বিরুদ্ধে পেনাল কোডের ৪০৯/৪২০/১০৯ ধারাসহ ১৯৪৭ সালের ২নং দূর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ সংঘটন করায় তাদের বিরুদ্ধে এ মামলা দায়ের করা হলো।  

এদিকে এরআগে রোববার (২৬ এপ্রিল) দুপুর ১টার দিকে উপজেলার কুচাইপট্টি ইউনিয়ন পরিষদ থেকে এসব চাল উদ্ধার করা হয়। এ সময় ওই ইউনিয়ন পরিষদের ৩ নম্বর ওয়ার্ডের মেম্বার মোফাচ্ছেল হোসেনকে আটক করে পুলিশ। আটক মোফাচ্ছেল হোসেন উপজেলার কুচাইপট্টি ইউনিয়নের মশুরগাঁও গ্রামের মোকলেছ ব্যাপারীর ছেলে। তিনি কুচাইপট্টি ইউনিয়ন পরিষদের ৩ নম্বর ওয়ার্ডের মেম্বার।

গোসাইরহাট উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার অফিস সূত্র জানায়, গোসাইরহাট উপজেলায় জাটকা ইলিশ আহরণ বন্ধ থাকায় দুই হাজার ৪৪৩ জেলেকে ভিজিএফের চাল দেয়া হয়। এর মধ্যে কুচাইপট্টি ইউনিয়নের ৬৯২ জন জেলের প্রত্যেকের জন্য ৪০ কেজি করে চাল বরাদ্দ দেয়া হয়।

গোসাইরহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আলমগীর হুসাইন বলেন, রোববার কুচাইপট্টি ইউনিয়নের ৬৯২ জন জেলেকে ৪০ কেজি করে চাল পাওয়ার কথা। কিন্তু জেলেদের চাল কম দিয়ে ৫৩ বস্তা আত্মসাৎ করেছেন ইউপি সদস্য মোফাচ্ছেল হোসেন। বিষয়টি জানতে পেরে ইউনিয়ন পরিষদ থেকে ৫৩ বস্তা চাল উদ্ধার করা হয়। এ সময় ইউপি সদস্যকে আটক করা হয়।