Opu Hasnat

আজ ৩০ মে শনিবার ২০২০,

শিক্ষাপ্রতিষ্ঠান সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ : প্রধানমন্ত্রী শিক্ষা

শিক্ষাপ্রতিষ্ঠান সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ : প্রধানমন্ত্রী

করোনার কারণে আগামী সেপ্টেম্বর মাস পর্যন্ত স্কুল-কলেজসহ সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘শিক্ষাপ্রতিষ্ঠান অন্তত সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকবে।’  

সোমবার (২৭ এপ্রিল) সকাল ১০টায় রাজশাহী বিভাগের জেলাসমূহের সঙ্গে প্রধানমন্ত্রীর সরকা‌রি বাসভবন গণভবনে ভিডিও কনফারেন্সে এ কথা জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, করোনা মোকাবিলায় সব ব্যবস্থা নিয়েছে সরকার। কিছু কিছু জায়গায় লক ডাউন শিথিল করা হয়েছে। তবে নিজেকে সুরক্ষিত রেখে সবাই কাজ করবেন। তবে শিক্ষাপ্রতিষ্ঠান অন্তত সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকবে।

তিনি বলেন, সবাই আল্লাহর কাছে দোয়া করবেন। এ ভাইরাসের হাত থেকে মানুষ যেন মুক্তি পায়। এ অবস্থা থাকবে না। এ দুঃসময় আমরা কাটিয়ে উঠব। আমরা আবার আলোর পথে যাত্রা শুরু করবো।

মসজিদে সীমিত আকারে নামাজ পড়ার বিষয়টি নিশ্চিত হওয়ায় ইমাম ও মুয়াজ্জিনদের ধন্যবাদ জানান তিনি।  বলেন, ‘সবাইকে বলব ঘরে বসে আল্লাহর কাছে দোয়া করেন। রমজানে আল্লাহর কাছে দোয়া করেন। যাতে বাংলাদেশ যেন এই দুর্যোগ থেকে মুক্তি পায়। সারা বিশ্বের মানুষ যেন মুক্তি পায়।’

প্রধানমন্ত্রী বলেন, এখন ফসল উঠছে। এর পর ফসল লাগাতে হবে। আস্তে আস্তে আমাদের সব কিছু উন্মুক্ত করতে হবে। সবাই নিজেকে সুরক্ষিত রেখে কাজ করবেন। সেটিই আমরা অনুরোধ করব।

শেখ হাসিনা বলেন, যারা করোনা রোগীদের দেখাশোনা করছেন তাদের প্রণোদনা দিয়েছি। যদি কেউ অসুস্থ হন তাদের বিনা পয়সায় চিকিৎসার ব্যবস্থা করেছি। তাছাড়া আমরা পাঁচ লাখ থেকে ৫৫ লাখ টাকা পর্যন্ত সহায়তা দেব। এভাবে বিভিন্ন সহযোগিতার আশ্বাস আমরা দিয়েছি এবং সেটা করে যাচ্ছি।

এর আগে সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিডিও কনফারেন্স শুরু হয়। প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে রাজশাহী বিভাগের জেলাগুলোর সঙ্গে ভিডিও কনফারেন্সে মতবিনিময় করছেন তিনি।

জেলাগুলো হলো- বগুড়া, চাঁপাইনবাবগঞ্জ, জয়পুরহাট, নওগাঁ, নাটোর, পাবনা, রাজশাহী ও সিরাজগঞ্জ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস। বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতার অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করছে।

ভি‌ডিও কনফা‌রেন্সে বিভাগের বি‌ভিন্ন জেলার জেলা প্রশাসক, পু‌লিশ বা‌হিনী, সি‌ভিল সার্জন, নার্স, রাজ‌নৈ‌তিক ব‌্য‌ক্তি, সেনাসদস‌্য, মস‌জি‌দের ইমাম, শিক্ষকসহ বি‌ভিন্ন পেশাজীবীর স‌ঙ্গে ক‌রোনা প‌রি‌স্থি‌তি ও ত্রাণ বিতরণ নি‌য়ে মত‌বি‌নিময় করেন প্রধানমন্ত্রী।