Opu Hasnat

আজ ২১ জুলাই শনিবার ২০১৮,

হাবিপ্রবিতে বিজ্ঞান ও কৃষি ব্যবসা : তত্ত্ব ও ব্যবসায়িক উন্নয়ন বিষয়ক সেমিনার শিক্ষাদিনাজপুর

হাবিপ্রবিতে বিজ্ঞান ও কৃষি ব্যবসা : তত্ত্ব ও  ব্যবসায়িক উন্নয়ন বিষয়ক সেমিনার

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের আয়োজনে ‘বিজ্ঞান  ও কৃষি ব্যবসা : তত্ত্ব ও ব্যবসায়িক উন্নয়ন’ বিষয়ক এক সেমিনার ১৮ অক্টোবর রবিবার সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম-২ এ অনুষ্ঠিত হয়েছে।

কৃষি অনুষদের ডীন প্রফেসর ড. মো. আনিস খান এর সভাপেিত্ব সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর মো. রুহুল আমিন। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অস্ট্রেলিয়ার কেনবেরা’র এফ.আই.এস এর জিন বিজ্ঞানী ড. আবেদ চৌধুরী। সেমিনারটি সঞ্চালনা করেন কীটতত্ত¡ বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. হাসান ফুয়াদ এলতাজ। 

প্রধান অতিথির বক্তব্যে ভাইস-চ্যান্সেলর প্রফেসর মো. রুহুল আমিন বলেন, একটি উন্নত পরিকল্পনা একটি সমাজ, একটি জাতি এবং একটি রাষ্ট্রকে পরিবর্তন করে দিতে পারে। পক্ষান্তরে একটি খারাপ পরিকল্পনা একটি দেশ ও জাতিকে ধ্বংস করে দিতে পারে। টেকসই পরিকল্পনা গ্রহণ করে দেশ ও জাতির মঙ্গলের জন্য কাজ করতে তিনি সকলকে আহবান জানান।

সেমিনারের মূল বক্তা ড. আবেদ চৌধুরী দেশে কৃষি ব্যবসার বিভিন্ন দিক ও এর সম্ভাবনা তুলে ধরেন এবং দেশের কৃষি ও প্রাণীজ সম্পদকে জেনেটিক্স এর মাধ্যমে উন্নত জাতে পরিনত করে দেশে ও বিদেশে এর ব্যবসার প্রসারের সম্ভাবনা বিষয়টি উপাস্থাপন করেন।

সভাপতির বক্তব্যে কৃষি অনুষদের ডীন প্রফেসর ড. মো. আনিস খান প্রখ্যাত জিন বিজ্ঞানী ড. আবেদ চৌধুরীকে সেমিনারে কৃষি ব্যবসার উপর তার জ্ঞানগর্ভ ও তথ্যবহুল প্রতিবেদন উপস্থাপনের জন্য আন্তরিক ধন্যবাদ জানান এবং এগ্রিবিজনেস বিষয়ে এক সাথে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন। 

সেমিনারে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীরা অংশ গ্রহন করেন।