Opu Hasnat

আজ ২৫ মে শুক্রবার ২০১৮,

চুয়াডাঙ্গায় আন্তর্জাতিক দারিদ্র দূরীকরণ দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা চুয়াডাঙ্গা

চুয়াডাঙ্গায় আন্তর্জাতিক দারিদ্র দূরীকরণ দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা

“ দারিদ্র ও বৈষম্য নির্মূলে এক সঙ্গে কাজ করি; টেকসই দারিদ্র মুক্ত ভবিষ্যত গড়ি”-এ প্রতিপাদ্যকে সামনে রেখে চুয়াডাঙ্গায় আন্তর্জাতিক দারিদ্র দূরীকরণ দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শনিবার সকাল ১০টায় দামুড়হুদা উপজেলা স্টেডিয়াম থেকে একটি র‌্যালি বের করে শহরের গুরুত্ব সড়ক প্রদক্ষিণ করে। এর দামুড়হুদা উপজেলার পরিষদের অডিটরিয়ামে জাগরনী চক্র ফাউন্ডেশনের আয়োজনে কেন্দ্রীয় মহিলা ফেডারেশনের সভানেত্রী সাজেদা খাতুনের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত। অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন তেলওয়াত করেন শাবানা খাতুন। এরপর ন্বাগত বক্তব্য রাখেন জাগরনী চক্র ফাউন্ডেশনের প্রকল্প পরিচালক শৈলেন্দ্র নাথ দাস। 

সভায় প্রধান অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা পরিষদের চেয়ারম্যান আজিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা নির্বাহী কর্মকর্তা ফরিদুর রহমান, দামুড়হুদা প্রেস ক্লাবের সভাপতি হাবিবুর রহমান ও সাধারণ সম্পাদক নূরুন্নবী, দৈনিক আমার সংবাদের জেলা প্রতিনিধি আজাদ হোসেন ও এ্যাডভোকেট আততাব উদ্দিন। এছাড়া আরো বক্তব্য রাখেন কেন্দ্রীয় মহিলা ফেডারেশনের সাবেক সভানেত্রী আনজিরা খাতুন, কোষাধ্যক্ষ সেলিনা খাতুন, সদস্য আনেছা বেগম। 

অনুষ্ঠানে প্রধান অতিথি আজিজুর রহমান বলেন,“ সরকার দারিদ্র নির্মূলের জন্য যথাযথ পদক্ষেপ নিয়ে এগিয়ে যাচ্ছে। দেশের বেকার জনসাধারণকে জনশক্তিতে রুপান্তর করতে এ সরকার বদ্ধ পরিকর।”

অনুষ্ঠানটি সঞ্চালন করেন জাগরনী চক্রের ফিল্ড ম্যানেজার লিপি ইয়াসমিন।

প্রসঙ্গত, জাগরণী চক্র ফাউন্ডেশন ১৯৭৬ সালে যশোরে প্রতিষ্ঠা লাভ করে। বর্তমানে দেশের ৩১ টি জেলায় ৭ লাখ ৫০ হাজারেরও অধিক পরিবারের আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করছে সংস্থাটি। এর মধ্যে ২০০২ সালে চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা ও জীবননগর উপজেলার ১৩ টি ইউনিয়নের ৭ হাজার ১’শ ৮১ জন হতদরিদ্র মহিলাদের নিয়ে প্রতিষ্ঠিত করেছে ‘কেন্দ্রীয় মহিলা উন্নয়ন ফেডারেশন।’  এ ফেডারেশনের ৩৩ টি সংগঠনের কেন্দ্রীয় কার্যালয় রয়েছে জেলার শিল্পনগরী দর্শনায়।