Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

কাশ্মিরে বন্দুকযুদ্ধে ৩ ভারতীয় সেনা ও ৯ জঙ্গী নিহত আন্তর্জাতিক

কাশ্মিরে বন্দুকযুদ্ধে ৩ ভারতীয় সেনা ও ৯ জঙ্গী নিহত

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে পৃথক ঘটনায় নয় গেরিলা ও ভারতীয় তিন সেনা নিহত হয়েছেন। রোববার (৫ এপ্রিল) ভারতীয় সেনাবাহিনীর মুখপাত্রের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে মার্কিন সংবাদ মাধ্যম এবিসি নিউজ।

ভারতীয় সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল রাজেশ কালিয়া বলেন, পাকিস্তানের সমর্থক জঙ্গিদের হামলায় আমাদের তিন সেনা জওয়ান নিহত হয়েছেন।

কিন্তু কতজন আক্রান্ত হয়েছেন তা তিনি প্রকাশ করতে চাননি। তিনি শুধু বলেছেন, যারা আহত হয়েছেন তাদের চিকিৎসা চলছে।

এদিকে, আল-জাজিরা জানায়, কাশ্মির উপত্যকায় পৃথক অভিযানে নয় কাশ্মিরি বিদ্রোহীকে গুলি করে হত্যা করে ভারতীয় সেনারা। শনিবার বাটপোরায় নিহত হন চারজন। রোববার ভোররাতে কুপওয়ারায় নিয়ন্ত্রণরেখার কাছেই বন্দুকযুদ্ধে নিহত হন আরও পাঁচজন।

ভারতীয় মিডিয়ার দাবি, যাদের গুলি করে হত্যা করা হয়েছে তারা সবাই জঙ্গি।

ভারতীয় সেনাবাহিনীর বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম আনন্দবাজার জানায়, দু’টি জঙ্গি দলের কাছ থেকেই উদ্ধার হয়েছে বিপুল পরিমাণ অস্ত্রশস্ত্র ও বিস্ফোরক।

১৯৮৯ সাল থেকে কাশ্মিরে বিদ্রোহী গ্রুপটি কাশ্মিরকে স্বাধীন রাষ্ট্র হিসেবে দেখতে চায়। এদের দমন করতে ভারত নানা সময় নির্যাতন ও নিপীড়ন চালিয়ে আসছে। এ পর্যন্ত ভারতীয় সেনাদের হাতে ৭০ হাজার কাশ্মিরি নিহত হয়েছেন।

ভারত ও পাকিস্তান দুই দেশই হিমালয়ের ভূখণ্ডকে পুরোপুরি নিজেদের বলে দাবি করে। কাশ্মির ইস্যুতে দুই দেশের মাঝে পারমাণবিক যুদ্ধ শুরু হতে পারে বলে গত মাসে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে বিশ্বনেতাদের সতর্ক করে দেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।