Opu Hasnat

আজ ১৯ এপ্রিল শুক্রবার ২০২৪,

১১ই এপ্রিল পর্যন্ত কারখানা বন্ধ রাখার অনুরোধ অর্থ-বাণিজ্য

১১ই এপ্রিল পর্যন্ত কারখানা বন্ধ রাখার অনুরোধ

করোনার সার্বিক পরিস্থিতি বিবেচনা করে আগামী ১১ই এপ্রিল পর্যন্ত কারখানা বন্ধ রাখার জন্য সকল কারখানা মালিকদের অনুরোধ জানিয়েছে বিজিএমইএ। বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক শনিবার রাতে এ অনুরোধ জানান।

তবে মহামারি করোনাভাইরাস সংক্রমণ রোধে আন্তর্জাতিক কাজের অর্ডার থাকলে পোশাক খারখানা খোলা রাখতে পারবেন মালিকরা। এক্ষেত্রে অবশ্যই শ্রমিকদের স্বাস্থ্য নিরাপত্তা সুনিশ্চিত করতে হবে।

এদিকে, সকাল থেকে করোনা সংক্রমণ ঝুঁকি নিয়েই হঠাৎ দেখান যায়  ঢাকামুখী মানুষের ঢল। যাদের অধিকাংশই গার্মেন্টস কর্মী। তাদের দাবী সরকার সাধারণ ছুটি মেয়াদ বাড়লেও অজানা কারণে বাড়েনি তাদের ছুটি। তাই কর্মস্থলে যেতে বাধ্য হয়েছেন তারা।

এদিকে গণপরিবহণ বন্ধ থাকায় বিপাকেও পড়তে হচ্ছে তাদের। চাকুরি বাঁচানো ও পেটের তাগিদে বিভিন্ন অঞ্চল থেকে ট্রাক, পিকআপ, মাইক্রোবাস, সিএনজি চালিত অটোরিকশাযোগে ঢাকায় আসতে দেখা যায় তাদের। বিকল্প ব্যবস্থা না করেই এভাবে গার্মেন্টস পল্লী খুলে দেয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন তারা।

প্রসঙ্গত, সরকার গত ২৬শে মার্চ থেকে ৪ঠা এপ্রিল পর্যন্ত সরকারি-বেসরকারি অফিস ও শিক্ষাপ্রতিষ্ঠানে সাধারণ ছুটি ঘোষণা করে। পরে এ ছুটির মেয়াদ ১১ই এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়। তবে কারখানা বন্ধের সময়সীমা বাড়ানোর কোনো ঘোষণা না আসায়- কাজে যোগ দিতে ঢাকা অভিমুখে আসতে থাকে বহু মানুষ। 

এই বিভাগের অন্যান্য খবর