Opu Hasnat

আজ ১ জুন সোমবার ২০২০,

দুই চিকিৎসকসহ আরও ৪ জন করোনায় আক্রান্ত স্বাস্থ্যসেবা

দুই চিকিৎসকসহ আরও ৪ জন করোনায় আক্রান্ত

মহামারী করোনাভাইরাসে দেশে নতুন করে আরও ৪ জন আক্রান্ত হয়েছেন। এর মধ্যে দু’জন চিকিৎসক। যারা করোনভাইরাস আক্রান্ত রোগীদেরে চিকিৎসা দিয়েছিলেন। ফলে ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪৮ জনে।

শুক্রবার (২৬ মার্চ) বেলা ১১টায় স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা করোনাভাইরাস সংক্রান্ত অনলাইন লাইভ ব্রিফিংয়ে এ তথ্য জানান।

তিনি বলেন, ‘রোগের বিস্তার যত হচ্ছে আমরা সেই অনুযায়ী ব্যবস্থা নিচ্ছি। সীমিত আকারে কমিউনিটি ট্রান্সমিশন রয়েছে বলে আমরা মনে করি, তবে এটা ব্যাপকভাবে হয়নি।’

সেব্রিনা ফ্লোরা বলেন, গত ২৪ ঘণ্টায় নতুন করে চারজন আক্রান্ত হয়েছেন। সব মিলিয়ে নিশ্চিত করোনা আক্রান্তের সংখ্যা এখন ৪৮। নতুন আক্রান্তরা পুরনো রোগীদের সংস্পর্শে এসেছিলেন। তাদের মধ্যে দুজন চিকিৎসক। দুজন ঢাকার আর দুজন ঢাকার বাইরের।

এক প্রশ্নের জবাবে তিনি জানান, চিকিৎসক বা স্বাস্থ্যকর্মীদের ক্ষেত্রে অতিরিক্ত সাবধানতা অবলম্বন করা হচ্ছে। সন্দেহ হলে তাৎক্ষণিক পরীক্ষা করা হচ্ছে।

ডা. মীরজাদী বলেন, গত ২৪ ঘণ্টায় ফোন কল এসেছে ৩ হাজার ৩২১ জনের। আর ১০৬ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। আগে শুধু বিদেশিদের পরীক্ষা করা হতো। এখন লক্ষণ উপসর্গ দেখা দিলেও পরীক্ষা করা হচ্ছে।

তিনি আরও জানান, গত ২৪ ঘণ্টায় ১০৬ জনসহ মোট ১ হাজার ২৬ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। তিনি বলেন, ‘নতুন আক্রান্ত হওয়া চারজনই পুরুষ। বয়স ২০ থেকে ৬০ এর বছর বেশি। তবে চারজনই স্বাভাবিক আছেন, কারও কোনো জটিলতা নেই। তাদের মধ্যে তিনজন এর আগে চিহ্নিত হওয়া রোগীর সংস্পর্শে এসেছিলেন, একজন আগে চিহ্নিত একটি ক্লাস্টারভুক্ত।