Opu Hasnat

আজ ৯ এপ্রিল বৃহস্পতিবার ২০২০,

দেশে আরও ৩ জন করোনায় আক্রান্ত স্বাস্থ্যসেবা

দেশে আরও ৩ জন করোনায় আক্রান্ত

দেশে করোনাভাইরাসে নতুন করে আরও তিনজন আক্রান্ত হয়েছে। তাদের মধ্যে একজন নারী, দুজন পুরুষ। দুজন বিদেশ ফেরত। এ নিয়ে দেশে করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২৭ জন।

রবিবার (২২ মার্চ) মহাখালীতে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ড. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এ তথ্য জানান।

মীরজাদী ফ্লোরা বলেন, আক্রান্তদের মধ্যে তিনজন সুস্থ হয়ে ফিরে গেছেন, আজই দুজনকে ছেড়ে দেওয়া হবে। দুজন মারা গেছেন, আর ২০ জন চিকিৎসা নিচ্ছেন। নতুন আক্রান্তদের দু’জন দেশের বাইরে থেকে এসেছেন। একজন সংস্পর্শে এসে আক্রান্ত হয়েছেন।

গত ডিসেম্বরের শেষ দিকে চীনের উহানে প্রথম শনাক্ত হওয়া করোনাভাইরাস এখন বৈশ্বিক মহামারী। এতে সারাবিশ্বে এখন পর্যন্ত ৩ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ১৩ হাজারেরও বেশি মানুষ। এ ছাড়া চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন প্রায় ৯৬ হাজার মানুষ।

বাংলাদেশে এ ভাইরাস শনাক্ত হয়েছে গত ৮ মার্চ। এর পর দিন দিন এ ভাইরাসে সংক্রমণের সংখ্যা বেড়েছে। সবশেষ হিসাবে দেশে এখন পর্যন্ত ২৭ জন আক্রান্ত হয়েছেন, মারা গেছেন দুজন।

করোনার বিস্তাররোধে এরই মধ্যে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। কড়াকড়ি আরোপ করা হয়েছে সভা-সমাবেশ ও গণজমায়েতের ওপর। চারটি দেশ ও অঞ্চল ছাড়া সব দেশ থেকেই যাত্রী আসা বন্ধ করে দেয়া হয়েছে। মুলতবি করা হয়েছে জামিন ও গুরুত্বপূর্ণ বিষয়াদি ছাড়া নিম্ন আদালতের বিচারিক কাজ। এমনকি মাদারীপুরের শিবচর উপজেলাকে লকডাউনও ঘোষণা করা হয়েছে।