Opu Hasnat

আজ ৯ এপ্রিল বৃহস্পতিবার ২০২০,

নড়াইলে জরিমানা করেও বাজার নিয়ন্ত্রণ হচ্ছে না নড়াইল

নড়াইলে জরিমানা করেও বাজার নিয়ন্ত্রণ হচ্ছে না

নড়াইলে করোনা ভাইরাসকে পূজি করে অধিক দামে পেয়াজ সহ নিত্য প্রয়োজনীয় জিনিস বিক্রি করা হচ্ছে। কোন ভাবেই বাজার নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। বাজারের একপাশে মোবাইল কোর্টে জরিমানা করা হচ্ছে অপরপাশে বেশি দামে পণ্য বিক্রি করা হচ্ছে। পিয়াজের দাম গত ৪ দিনের ব্যবধানে ৪ গুন বেড়েছে। ৩০ টাকার পিয়াজ ১০০টাকা ছাড়িয়ে গেছে। ইচ্ছামত দামে বিক্রি করা হচ্ছে। সেই সাথে চালের দাম বাড়ানো হয়েছে কেজি প্রতি ৫ থেকে ১০ টাকা। বেড়েছে কাপড়ের দাম। প্রতি গজ কাপড়ে ১০ থেকে ২০ টাকা বাড়ানো হয়েছে। 

শনিবার (২১ মার্চ) বেশি দামে পিয়াজ  বিক্রির অপরাধে ১৩ ব্যবসায়ীকে ৩২ হাজার  টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। ভ্র্যাম্যান আদালত সূত্রে জানা গেছে, শনিবার দুপুরে শহরের রূপগঞ্জ বাজারে অধিকমুল্যে পেয়াজ বিক্রির  অপরাধে  ৭ ব্যবসায়ীকে ১৬ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যজিষ্ট্রেট আব্দুল্লাহ  বিন শফিক। এছাড়া অধিক দামে পিয়াজ বিক্রয়ের কারণে লোহাগড়া বাজারে ৬ ব্যবসায়িকে ১৬ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমান আদালতের বিচাররক লোহাগড়া সহকারি কমিশনার (ভূমি) রানী ব্যানার্জী। 

অভিযোগ রয়েছে মোবাইল কোর্ট চলাকালেই বাজারের অন্যপ্রান্তে বেশি দামে পণ্য বিক্রি অব্যহত রাখে দোকানীরা। জরিমানা করে চলে যাবার পর আবারও সে সব ব্যবসায়ীরা বেশি দামেই পণ্য বিক্রি শুরু করে। একাধিক চাল বিক্রেতা জানান, তারা বেশি দামে চাল কিনেছেন, তাই বেশি দামে বিক্রি করছেন। একটি সূত্রে জানা গেছে, চতুর ব্যবসায়ীরা কেনার রশিদে কেনা দামের চেয়ে বেশি দাম লিখিয়ে নিয়ে আসছেন। আবার কেউ কেউ নিজেই ক্রয়ের রশিদ তৈরি করে ভ্রাম্যমান আদালতে প্রদর্শন করছেন। কোন ভাবেই বাজার মূল্য নিয়ন্ত্রণ না হওয়ায় নিম্ন আয়ের মানুষেরা পড়েছেন চরম বেকায়দায়।