Opu Hasnat

আজ ১০ আগস্ট সোমবার ২০২০,

করোনায় মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়ালো আন্তর্জাতিক

করোনায় মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়ালো

বিশ্বব্যাপী প্রাণঘাতী করোনা ভাইরাসের বিস্তার কিছুতেই রোধ করা যাচ্ছে না। বরং আরও দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে এই ভাইরাস। চীনের সীমা অতিক্রম করে রহস্যময় এই ভাইরাস ইতোমধ্যে বিশ্বের প্রায় ১৮০টি দেশে ছড়িয়ে পড়েছে। আর প্রতিদিনই বাড়ছে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা। এর সঙ্গে পাল্লা দিয়ে করোনায় মৃতের সংখ্যাও বাড়ছে।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ড ওমিটারের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনায় মৃতের সংখ্যা এর মধ্যে ১০ হাজার ছাড়িয়েছে। সবমিলিয়ে এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ১০ হাজার ৪৮ জনের মৃত্যু হয়েছে।

গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৬ হাজার ৭৯০ জন। এই সময়ে করোনায় ১ হাজার ৯৭ জনের মৃত্যু হয়েছে। আর বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা এখন ২ লাখ ৪৫ হাজার ৬১২ জন।

ওয়ার্ল্ড ওমিটারের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি করোনায় আক্রান্ত হয়েছে ইতালিতে। ইউরোপের দেশটিতে নতুন করে আরও ৫ হাজার ৩২২ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। আক্রান্তের পাশাপাশি গত ২৪ ঘণ্টায় মৃতের সংখ্যাও ইতালিতে সবচেয়ে বেশি। এ সময়ে ইতালিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪২৭ জন। সবমিলিয়ে ইতালিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে ৩ হাজার ৪০৫ জন মারা গেছেন।

উৎপত্তিস্থল চীনের চেয়েও ইতালিতে এখন করোনায় মৃতের সংখ্যা বেশি। চীনে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩ জনের মৃত্যু হয়েছে। সবমিলিয়ে দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে ৩ হাজার ২৪৮ জন মারা গেছেন।

তবে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা চীনে ইতালির প্রায় দ্বিগুণ। ইউরোপের দেশ ইতালিতে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা এখন ৪১ হাজার ৩৫ জন। অন্যদিকে চীনে এখন পর্যন্ত ৮০ হাজার ৯৬৭ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

মৃতের দিক দিয়ে ইতালি ও চীনের পরেই আছে ইরান। মধ্যপ্রাচ্যের দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে এর মধ্যে ১ হাজার ২৮৪ জন মারা গেছেন। আর ইরানে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা এখন ১৮ হাজার ৪০৭ জন।

তবে প্রাণঘাতী করোনাকে জয় করে সম্পূর্ণ সুস্থ হয়ে উঠেছেন এমন ব্যক্তির সংখ্যাও কম নয়। এ পর্যন্ত সারা বিশ্বে ৮৮ হাজার ৪৩৭ জন করোনায় আক্রান্ত ব্যক্তি সম্পূর্ণ সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।