Opu Hasnat

আজ ৯ এপ্রিল বৃহস্পতিবার ২০২০,

স্বাধীনতা পুরস্কার থেকে রইজ উদ্দিনের নাম প্রত্যাহারের প্রতিবাদে লোহাগড়ায় মানববন্ধন শিল্প ও সাহিত্যনড়াইল

স্বাধীনতা পুরস্কার থেকে রইজ উদ্দিনের নাম প্রত্যাহারের প্রতিবাদে লোহাগড়ায় মানববন্ধন

‘স্বাধীনতা পুরস্কার-২০২০’ থেকে কথা সাহিত্যিক বীর মুক্তিযোদ্ধা এস এম রইজ উদ্দিন আহম্মদের নাম প্রত্যাহারের প্রতিবাদে ও পুনরায় তার অন্তরভুক্তির দাবিতে নড়াইলের লোহাগড়ায় মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৮ মার্চ)  উপজেলা পরিষদের সামনে নড়াইল-কালনা মহাসড়কের পাশে এসব কর্মসূচী পালিত হয়। বীর মুক্তিযোদ্ধা শেখ নওশের আলীর সভাপতিত্বে, মানববন্ধনে বক্তব্য রাখেন সিনিয়র সাংবাদিক কবি সাথী তালুকদার, এশিয়ান টিভি প্রতিনিধি সাংবাদিক কাজী আশরাফ, কবি কামনা ইসলাম, সাংবাদিক অশোক কুন্ডু, কবি ভরত চন্দ্র বিশ্বাস, সমাজকর্মী রশিদুল আলম, সরদার আছাদুজ্জামান, কবি শেফালী বিশ্বাস প্রমুখ। সচেতন নাগরিক সমাজের আয়োজনে মানববন্ধনে মুক্তিযোদ্ধা, কবি, শিল্পী, সাহিত্যিক, সাংবাদিকসহ পেশাজীবীরা অংশগ্রহণ করেন। 

বক্তারা বলেন, জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ নড়াইলের লোহাগড়া উপজেলার কুমড়ি গ্রামের কৃতি সন্তান কথা সাহিত্যিক এস এম রইজ উদ্দিন আহম্মদ এ বছর স্বাধীনতা পুরস্কারে মনোনীত হন। গত ২০ ফেব্রুয়ারি মন্ত্রিপরিষদ বিভাগের প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এরপর একটি কুচক্রীমহল রইজ উদ্দিনের বিরুদ্ধে ষড়যন্ত্রে নামে। ১২ মার্চ মন্ত্রিপরিষদ বিভাগের সংশোধিত গেজেটে ‘স্বাধীনতা পদক’ থেকে রইজ উদ্দিনের নাম বাদ দেয়া হয়। আমরা এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। সেই সঙ্গে রইজ উদ্দিনের নাম পুনঃরায় অন্তর্ভূক্তির দাবি জানান। এর আগে ১৮ মার্চ সকাল ১০টায় নড়াইল জেলা শিল্পকলা একাডেমী চত্তরে যুব কিশোর, শিক্ষার্থী, ক্রীড়াবিদেরা ও সকাল সাড়ে ১১টায় নড়াইল জেলা প্রশাসকের দপ্তরের সামনে একই দাবিতে মানববন্ধন করেছে। 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেচে, রইজ উদ্দিনের প্রকাশিত বইয়ের সংখ্যা ৩০টি। এছাড়া সম্পাদিত বইয়ের সংখ্যা একশ’র বেশি। তিনি গল্প, কবিতা, উপন্যাস, প্রবন্ধ, ছড়া, আঞ্চলিক ইতিহাস, ভ্রমণ কাহিনী, কাহিনী কাব্য, ইতিহাস-ঐহিত্য, জ্ঞান-বিজ্ঞান, রম্য রচনা, গবেষণা গ্রন্থ, বয়স্ক শিক্ষার বই, সম্পাদনা বই, প্রশিক্ষণ গাইডসহ বিভিন্ন ধরণের বই লিখেছেন।