Opu Hasnat

আজ ৯ এপ্রিল বৃহস্পতিবার ২০২০,

মুজিববর্ষে ২২ হাজার শিশু বঙ্গবন্ধু সাজতে প্রস্তুত শিক্ষা

মুজিববর্ষে ২২ হাজার শিশু বঙ্গবন্ধু সাজতে প্রস্তুত

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন দেশের বিভিন্ন জেলার প্রাথমিক বিদ্যালয়ের কমপক্ষে ২২ হাজার শিক্ষার্থীকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মতো করে সাজানো হবে। এজন্য প্রস্তুতি নেওয়া হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে। 

জানা গেছে, মুজিববর্ষ উপলক্ষে বঙ্গবন্ধু গোল্ডকাপ অনুষ্ঠিত হবে আগামী ২১ মার্চ। এ উপলক্ষে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ২০ থেকে ২২ হাজার শিশু শিক্ষার্থীকে বঙ্গবন্ধুর পোশাক পরিধান করানো হবে। সাজানো হবে তাদের বঙ্গবন্ধুর বেশে। 

এ বিষয়ে জানতে চাইলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. ফসিউল্ল্যাহ বলেন, আমরা বঙ্গবন্ধু গোল্ডকাপের প্রস্ততি নিয়ে রাখছি। নিয়মিত মহড়াও হচ্ছে। এখনো পর্যন্ত এ অনুষ্ঠান সংক্ষিপ্ত করা বা পরিবর্তনের কোনো নির্দেশনা আমরা পাইনি। বিদ্যালয়ের শিশুদের বঙ্গবন্ধুর পোশাক সরবরাহ করা হবে। আমরা প্রস্তুতি নিচ্ছি।

এ আয়োজনের বিষয়ে প্রচার প্রচারণায় ব্যবহার করা হচ্ছে ধানমন্ডির টাইনি টটস সামারফিল্ড ইন্টারন্যাশনাল স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় বঙ্গবন্ধু রূপে নামির নিনাদের ছবি। ওই বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় ‘যেমন খুশি তেমন সাজো' পর্বে সে বঙ্গবন্ধুর পোশাক পরিধান করে বঙ্গবন্ধু সেজেছিল। সে শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ আবু নাসের বেগ ও ব্যাংকার কাবেরী মজুমদারের জ্যেষ্ঠ সন্তান। সে খাদ্যমন্ত্রী, বীর মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদার ও বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আশরাফুল হক বেগের নাতি। 

করোনা ভাইরাসের কারণে সরকার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর অনুষ্ঠান পুনর্বিন্যাস করা হচ্ছে। তবে এ অনুষ্ঠানের বিষয়ে সংশ্লিষ্টরা সোমবার পর্যন্ত নতুন কোনো নির্দেশনা পাননি।