Opu Hasnat

আজ ৭ এপ্রিল মঙ্গলবার ২০২০,

মাটিরাঙ্গায় বিজিবি’র সাথে গ্রামবাসীর সংঘর্ষে নিহত ৫ খাগড়াছড়ি

মাটিরাঙ্গায় বিজিবি’র সাথে গ্রামবাসীর সংঘর্ষে নিহত ৫

খাগড়াছড়ি পার্বত্য জেলা মাটিরাঙ্গা উপজেলার সদরে বিজিবি’র সাথে গ্রামবাসীর সংঘর্ষের বিজিবি সদস্য ও এক মহিলাসহ ৫ জন নিহত হয়েছে। এতে ২জন গুরুতর আহত অবস্থায় চিকিসাধীন রয়েছে। মঙ্গলবার (৩রা মার্চ) বেলা সাড়ে ১১টার দিকে মাটিরাঙা সদর উপজেলার অদুরে গাজিনগর এলাকায় এ ঘটনা ঘটে।

নিহতরা হলেন- বিজিবি সিপাহী মোহাম্মদ শাওন, গ্রামবাসী মো: মজিদ, মো: শাহেদ মিয়া এবং মো: আলী আকবর। এছাড়া ছেলের মৃত্যুর খবর পেয়ে হৃদ ক্রিয়াবন্ধ হয়ে রঞ্জু বেগম নামে এক নারীর মৃত্যু হয়েছে। 

ঘটনার বিবরনে জানা যায়, খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলায় গাছ কাটাকে কেন্দ্র করে গ্রামবাসীর সঙ্গে ৪০ বিজিবি‘র সদস্যদের ঘন্টাব্যাপী কথা কাটাকাটি এক পর্যায়ে সংঘর্ষে রুপ নেয়। দুপুরের দিকে মাটিরাঙ্গা উপজেলার গাজিনগর এলাকায় এ সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনায় হৃদরোগে আক্রান্ত হয়ে এক মায়ের মৃত্যু হয়েছে। মূলত: মাটিরাঙ্গায় গাছ কাটাকে কেন্দ্র করে কথা কাটা-কাটি এক পর্যায়ে গ্রামবাসীর সঙ্গে বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবির সংঘর্ষে এক বিজিবি সদস্যসহ ৫জন নিহত হয়। এ ঘটনায় আহত হয়েছেন বেশ কয়েকজন। তাৎক্ষণিকভাবে আরো হতাহতদের নাম-পরিচয় জানা যায়নি। 

নিহত অন্য দুইজন হলেন শাহেদ মিয়া (৭০) ও তার ছেলে মো: আলী আকবর। এ দুজনের লাশ ঘটনাস্থলে রয়েছে বলে দাবী নিহতের ছোট ভাই মো: আবু বকর ছিদ্দিক। স্বামী ও সন্তানের মৃত্যুর খবর শুনে নিজের বাড়ি আলুটিলা বটতলীর বাড়িতে স্ট্রোক করে শাহেদ মিয়ার স্ত্রী রঞ্জু বেগমও মারা গেছে। এনিয়ে বাবা-ছেলেসহ একই পরিবারের তিনজন নিহত হয়েছে।

এ ঘটনায় আশঙ্কাজনক অবস্থায় গুলিবিদ্ধ অবস্থায় মো: মফিজ মিয়া ও মো: হানিফ মিয়াকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে।

এদিকে ঘটনার সাথে জড়িত সন্দেহে দুই জনকে আটক করেছে মাটিরাঙ্গা থানা পুলিশ। তবে মাটিরাঙা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো: শামছুদ্দিন ভুইয়া জানান জিজ্ঞাসাবাদের জন্য তাদেরকে আটক করা হয়েছে। এলাকায় সাধারন মানুষের আতংক ছড়িয়ে পড়ায় ষ্পর্শকাতর এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। 

সুষ্ঠু তদন্তের জন্য খাগড়াছড়ির অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন খাগড়াছড়ির জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস।

মাটিরাঙা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো: শামসুদ্দিন ভুইয়া জানান, খাগড়াছড়িতে গ্রামবাসীর সঙ্গে সংঘর্ষে বিজিবি সদস্যসহ নিহত ৫জন নিহত হয়েছে। প্রাথমিকভাবে জানা গেছে গাছ কেটে জ্বালানি কাঠ নিয়ে যাওয়াকে কেন্দ্র করে গ্রামবাসীর সঙ্গে সংঘর্ষে এক বিজিবি সদস্যসহ ৫’জন মারা যান। পরে খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে মরদেহ দু’টি উদ্ধার করে মাটিরাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আনা হয়েছে। তবে আশঙ্কজনক অবস্থায় আহত দু’জনকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে পাঠানো হয়েছে বলেও জানান ওসি মো: শামসুউদ্দিন।