Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

গোয়ারাই গ্রামের ৪৫ সংখ্যালঘু পরিবারের দিন কাটছে আগুন আতংকে! সুনামগঞ্জ

গোয়ারাই গ্রামের ৪৫ সংখ্যালঘু পরিবারের দিন কাটছে আগুন আতংকে!

সুনামগঞ্জের দোয়ারা বাজার উপজেলার দোহালিয়া ইউনিয়নের গোয়ারাই (হীরানাথ রূপরায়) গ্রামে বসবাস করেন সনাতন ধর্মালম্বী হিন্দু সম্প্রদায়ের ৪৫টি সংখ্যালঘু পরিবার। এ সংখ্যালঘু পরিবারের লোকজন দীর্ঘ দিন ধরে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রেখে নিরাপদে বসবাস করলেও সম্প্রীতি একই গ্রামের মৃত জহুর আলীর ছেলে রশিদ আহমদ ও রশিদ আহমদের ছেলে লিটন মিয়া, সোয়েব মিয়া এবং পার্শ্ববর্তী গ্রাম গোরেশপুরের আজিম উল্যার ছেলে সফিক মিয়ার অত্যাচার নির্যাতনের ফলে সংখ্যালঘু পরিবারের লোকজনের আরামের ঘুম হারাম হয়ে পড়েছে। গোয়ারাই (হীরানাথ রূপরায়) গ্রামের মৃত সোনামনি গোস্বামীর ছেলে প্রসন্ন গোস্বামী দোয়ারা বাজার থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেন। 

অভিযোগ সূত্রে জানা যায়, রশিদ আহমদ ও তার পরিবারের লোকজন পার্শ্ববর্তী গোরেশপুর হতে এসে গোয়ারাই (হীরানাথ রূপরায়) গ্রামের কামিনি দেবনাথের বসত বাড়ীর কাছে একটি বসত ঘর নির্মান করে বসবাস করে আসছেন। কিন্তু কামিনি দেবনাথের বাড়ির প্রতি লোলপ দৃষ্টি পড়ে যায় রশিদ আহমদের। এ লোভের ফলে কামিনি দেবনাথকে উচ্ছেদ করে তার বাড়িটি দখলে নিতে রশিদ আহমদের পরিবারের লোকজন প্রতিদিন রাতের অন্ধকারে কামিনি দেবনাথের বসত ঘরের টিনের চালায় ইট পাটকেল নিক্ষেপ করে এবং বাড়ী ঘরে অগ্নি সংযোগ সহ তার পরিবারের লোকজনদের মারধর ও নানা ধরনের অরাজকতা সৃষ্টি করে আসছেন। এসব ঘটনায় কামিনি দেবনাথের ছেলে সুমন দেবনাথ থানায় অভিযোগ করার পর গ্রাম এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ সহ স্থানীয় পঞ্চায়েতগন বিষয়টি অবহিত হইয়া সালিশ বৈঠকের মাধ্যমে বিচার করিবেন বলিয়া উভয় পক্ষকে সালিশ বৈঠকে বসার জন্য আহবান করেন। এ বিষয়ে গত শুক্রবার দুপুর ১২ টায় গ্রামের পঞ্চায়েত মুরব্বীগন সহ গন্যমান্য ব্যক্তিগন কামিনি দেবনাথের বসত বাড়ীর উঠানে সালিশ বৈঠকে বসেন। বিরোধীয় বিষয়টি নিস্পত্তি করতে। এসব কোন কিছু তোয়াক্কা না করে রশিদ আহমদ নির্যাতন চালিয়ে যাচ্ছে। 

সরেজমিন দেখা গেছে গ্রামের ব্রজেন্দ্র দেবনাথ, কামিনি দেবনাথ, নারায়ন দেবনাথ, সুমন্ত দেবনাথ, জামিনি দেবনাথ, সুনিল অধিকারী, হরকুমার দেবনাথ ও মায়ারানী অধিকারীর গোয়াল ঘর সহ খড়ের গোলায় আগুন জ্বালিয়ে প্রায় ২ লক্ষ টাকার ক্ষতি সাধন করেছেন। মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারী) ভোর রাতে লিটন দেবনাথের খড়ের ঘরে আগুন জ্বালিয়ে প্রায় অর্থ লক্ষ টাকার গোখাদ্যের ক্ষতি করেছে। 

এ ব্যপারে গোয়ারাই (হীরানাথ রূপরায়) গ্রামের বাসিন্দা সুনীল অধিকারী জানান, অভিযুক্ত পরিবারটি আমাদের সংখ্যালঘু পরিবারের লোকজনদেরকে উচেছদ করতে উঠে পড়ে লেগেছে। আমরা এ গ্রামের বাসিন্দা হিসাবে নিরাপদে থাকতে প্রশাসনের প্রতি ব্যবস্থা নেওয়ার জন্য জোর দাবী জানাচ্ছি। মুক্তিযুদ্ধা ব্রজেন্দ্র দেবনাথ জানান, সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করে আমাদেরকে ধর্মীয় সম্প্রীতি বজায় রেখে থাকতে দিচ্ছেনা ঐ কুচক্রী পরিবারটি। 

দোয়ারা বাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল হাসেম জানান, বিষয়টি আমাদের নলেজে রয়েছে। এ বিষয়ে সুরাহা করতে উর্দ্ধতন কর্তৃপক্ষ তৎপর রয়েছে। 

অভিযুক্ত রশিদ আহমদের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, আমাদের কেউ বাড়ীতে নাই। আমরা এব্যাপারে কিছুই জানিনা। আমরা শুনেছি প্রসন্ন গোম্বাসীর বাড়ীতে আগুন লেগেছে। এছাড়া আমাদের আর কিছূ জানা নেই। 

এই বিভাগের অন্যান্য খবর