Opu Hasnat

আজ ২৯ মার্চ রবিবার ২০২০,

দুর্গাপুরে শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ নেত্রকোনা

দুর্গাপুরে শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

নেত্রকোনা দুর্গাপুরে বালুবাহী ট্রাকের চাপায় আবিদা সুলতানা ইশা (৮) নামে এক মাদরাসা শিক্ষার্থী মঙ্গলবার নিহতের ঘটনায় বুধবার উপজেলার কৃষ্ণেরচর এলাকায় দুর্গাপুর-শ্যামগঞ্জ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে শিক্ষার্থীসহ স্থানীয়রা। পরবর্তিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারজানা খানমের আশ্বাসে প্রায় ৫ ঘণ্টা সড়ক বন্ধ রাখার পর সড়ক থেকে সরে যায় শিক্ষার্থীসহ স্থানীয়রা। 

এ নিয়ে সরেজমিনে গিয়ে দেখাগেছে, বুধবার সকাল থেকে কৃষ্ণেরচর উচ্চ বিদ্যালয়, কৃষ্ণেরচর সরকারি প্রাথমিক বিদ্যালয়, কাকৈরগড়া উচ্চ বিদ্যালয় ও বালিকা উচ্চ বিদ্যালয় সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে সড়কের জড়ো হয়ে অবরোধ শুরু করে। এ সময় শিক্ষক-শিক্ষার্থী সহ স্থানীয়রা নিরাপদ সড়কের দাবিতে নানা রকম স্লোগান দেয়ার পাশাপাশি বিগত বছর গুলোতে এ সড়কে বালুবাহী ট্রাকের চাপায় নিহতদের পরিবারের সদস্যদের অংশ গ্রহনে মানববন্ধন শুরু করে।

এলাকাবাসীরা জানায়, প্রতিদিনই ট্রাকের বেপরোয়া গতি বেড়েই চলছে। আর প্রাণ হারাচ্ছে শিক্ষার্থীসহ এলাকার অনেক মানুষ। বিগত বছর থেকে চলতি বছরের এখন পর্যন্ত এই সড়কে বালুবাহী ট্রাকের চাপায় নিহত হয়েছে প্রায় ২৯জন। মহাসড়কের পাশে অবস্থিত শিক্ষাপ্রতিষ্ঠান ও বাজার গুলোর সামনে স্পিডব্রেকার স্থাপন, অদক্ষ লাইসেন্স বিহীন লড়িগাড়ি আটক, রাস্তার পাশে অবৈধ বালুর ব্যবসা বন্ধের দাবি জানান তারা। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারজানা খানম বলেন, সড়ক দুর্ঘটনা বন্ধে অদক্ষ চালক ও ফিটনেসবিহীন গাড়ি ধরতে ইতোমধ্যে বেশ কয়েকবার ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়েছে। আবার অভিযানে শুরু করবো। এছাড়া সড়কের পাশে বালু জমা করে বিক্রয় নিষেধ করেন তিনি।