Opu Hasnat

আজ ২৯ মার্চ রবিবার ২০২০,

কুষ্টিয়ায় অবৈধ স্থাপনা উচ্ছেদ কুষ্টিয়া

কুষ্টিয়ায় অবৈধ স্থাপনা উচ্ছেদ

কুষ্টিয়া জেলা প্রশাসন ও বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের সমন্বিত উদ্যোগে গঙ্গা-কপোতাক্ষ (জিকে) প্রধান সেচ খালের উপর অবৈধ দখলমুক্ত করতে ২য় দাফায় উচ্ছেদ অভিযান পরিচালিত হয়েছে। বুধবার (১৯ ফেব্রæয়ারি) দুপুরে ভেড়ামারা উপজেলার চন্ডিপুর এলাকাস্থ খালে ৪নং ব্রিজ সংলগ্ন এলাকায় চলা এই উচ্ছেদ অভিযানে ২৬টি স্থাপনা উচ্ছেদ করা হয়। 

অভিযানে উপস্থিত ছিলেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোসাব্বির হোসেন, ভোড়ামারা উপজেলা নির্বাহী কর্মকর্তা, বাপাউবো’র নির্বাহী প্রকৌশলী ও উর্দ্ধতন প্রশাসনিক কর্মকর্তাবৃন্দসহ র‌্যাব, পুলিশ ও আনসা সদস্যদের সমন্বিত আইন শৃংখলা বাহিনী। 

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কুষ্টিয়ার নির্বাহী প্রকৌশলী পিযুষ কৃষ্ণ কুন্ডু জানান, দীর্ঘদিন ধরে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের গুরুত্বপূর্ন সেচ প্রকল্প গঙ্গা-কপোতাক্ষ (জিকে)’র প্রধান সেচ খালসহ শাখা খালগুলির উপর অবৈধ স্থাপনা নির্মান করায় সেচ সরবরাহে বিঘেœর সৃষ্টি হচ্ছিল। বিষয়টি পানি উন্নয়ন বোর্ড ও পানি সম্পদ মন্ত্রনালয়ের পূর্ব নির্ধারিত উচ্ছেদ পরিকল্পনায় চলমান এই অভিযানের প্রথমদিনে গত ২৩ডিসেম্বর জিকে মেইন খালের উপরস্থ ৬০টি এবং ২য় দফায় আজ বুধবার ২৬টি স্থাপনা উচ্ছেদ করা হয় বলে জানান নির্বাহী ম্যাজিষ্ট্রেট। 

তবে এসব অবৈধ দখল ও স্থাপনার সাথে স্থানীয় প্রভাবশালী জনপ্রতিনিধি ও ক্ষমতাশীন দলের নেতাদের প্রশ্রয়েই হয় বলে অভিযোগ উচ্ছেদকৃত পরিবারগুলির।