Opu Hasnat

আজ ১৯ মার্চ মঙ্গলবার ২০২৪,

রাজবাড়ীতে দুই ইট ভাটা মালিককে জরিমানা রাজবাড়ী

রাজবাড়ীতে দুই ইট ভাটা মালিককে জরিমানা

রাজবাড়ী সদর উপজেলার শহীদওহাবপুর ইউনিয়নের ধুলদীজয়পুর এলাকায় ইটের আকৃতি সঠিক না থাকায় দুইটি ইটভাটা মালিককে জরিমানা করা হয়েছে। বুধবার বিকেলে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উদ্যোগে এই অভিযান পরিচালনা করা হয়। জরিমানা প্রাপ্ত ইটভাটা দুটি হলো মেসার্স একেবি বিকস ও মেসার্স একেএম বিকস।

প্রত্যক্ষদর্শী ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর রাজবাড়ীর সহকারি পরিচালকের কার্যালয় সূত্রে জানা যায়, মেসার্স একেবি বিকস দীর্ঘদিন ধরে অবৈধভাবে ইট তৈরি করে আসছিলো। এখানে নিয়ম অমান্য করে কাঠ পোড়ানো হয়। এছাড়া ইটের ভেতরের অংশে নামফলক বড় করে তৈরি করা হয়। নামফলকে নির্ধারিত মাপের চেয়ে বড় করায় গতবছরেও ইটভাটাকে জরিমানা করা হয়। ভবিষ্যতে আর এই অপরাধ করা হবে না বলে মালিকপক্ষ প্রতিশ্রুতি দিয়েছিলো। আবারো একই অপরাধ করায় তাদের একলাখ টাকা জরিমানা করা হয়। 

এছাড়াও একই এলাকার মেসার্স একেএম বিকসের ইটভাটায় নামফলক বড় করে তৈরি করা হয়। এই অপরাধে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর রাজবাড়ীর সহকারি পরিচালক শরিফুল ইসলাম বলেন, ইট তৈরির সময় আকৃতি বেঁধে দেওয়া হয়েছে। কিন্তু নির্ধারিত মাপ কৌশলে অমান্য করা হচ্ছে। এতে করে ভোক্তারা আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে। একারনে এই অভিযান পরিচালনা করা হয়েছে।

তিনি আরো বলেন, বিএসটিআইয়ের নিয়ম অনুযায়ি ইটের ভেতর নামফলক লেখার জন্য মাপ নির্ধারণ করে দেওয়া হয়েছে। নামফলক লেখার স্থানের আয়তন হবে দৈর্ঘে ১৩ সেন্টিমিটার, চওড়া ৫ সেন্টিমিটার ও গভীরতা হবে এক সেন্টিমিটার। যেসব ইটভাটা এই আইন অমান্য করবে তাদের বিরুদ্ধে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হবে।