Opu Hasnat

আজ ১ এপ্রিল বুধবার ২০২০,

এনডোর্সমেন্ট ছাড়াই ১০ হাজার ডলার বহনের সুযোগ অর্থ-বাণিজ্য

এনডোর্সমেন্ট ছাড়াই ১০ হাজার ডলার বহনের সুযোগ

যারা বিদেশ যাতায়াত করেন তাদের জন্য সুসংবাদ। এখন থেকে বিদেশে যাওয়া ও আসার সময় একজন যাত্রী/প্রবাসী কোনো রকম এনডোর্সমেন্ট ছাড়ই সর্বোচ্চ ১০ হাজার ডলার সঙ্গে রাখতে পারবেন। এমনকি লাগবেনা কোনো রকমের ঘোষণাও। এতদিন সর্বোচ্চ ৫ হাজার ডলার সঙ্গে রাখার অনুমিত ছিলো।

সোমবার (০৩ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ বৈদেশিক লেনদেন নীতিমালা সংশোধন করে এ সুযোগ সৃষ্টি করে এ সংক্রান্ত সার্কুলার জারি করেছে। 

এ পরিমাণ মুদ্রা বহনের জন্য কোনো ঘোষণা দিতে হবে না কিংবা পাসপোর্ট এনডোর্সমেন্ট করতে হবে না। তবে পরিমাণের বেশি ডলার বা মুদ্রা ঘোষণা দিয়ে আনার ৩০ দিনের মধ্যে টাকায় ভাঙাতে হবে।

বাংলাদেশ ব্যাংকের নিয়ম অনুযায়ী, বাংলাদেশি নাগরিক ভ্রমণ কোটার আওতায় এক বছরে ১২ হাজার ডলার পর্যন্ত খরচ করতে পারে। এ জন্য পাসপোর্ট প্রয়োজনীয় ঘোষণা দিতে হয়। এর ফলে বিদেশে যাতায়াতকারী বাংলাদেশিদের ডলার খরচ এখন আগের চেয়ে সহজ হলো।

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা জানিয়েছেন, ভারতের পাশাপাশি বিভিন্ন দেশে ১০ হাজার ডলার সঙ্গে নিয়ে যাওয়া যায়। আবার ১০ হাজার ডলার নিয়ে ওই দেশ থেকে বেরও হওয়া যায়। বাংলাদেশের সঙ্গে বহির্বিশ্বের সম্পর্ক দিন দিন বাড়ছে। বাংলাদেশিরা সহজে যাতায়াত করছে। এ কারণেই এ সীমা বাড়ানো হয়েছে। তবে এ সুবিধা মূলত যারা বিদেশ থেকে ডলার নিয়ে আসে, তাদের জন্যই। যদিও এর অপব্যবহারের সুযোগ রয়েছে।