Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

এদেশে ডেইরী ফার্মের ভবিষ্যৎ উজ্জ্বল : মৎস্য ও প্রাণী সম্পদ প্রতিমন্ত্রী মুন্সিগঞ্জ

এদেশে ডেইরী ফার্মের ভবিষ্যৎ উজ্জ্বল : মৎস্য ও প্রাণী সম্পদ প্রতিমন্ত্রী

মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু বলেছেন, এদেশে ডেইরী ফার্মের ভবিষ্যৎ উজ্জ্বল। টেকনিক্যাল সাহায্যসহ সরকার এসব প্রজেক্টে অনেক ঋণও দিচ্ছে। একটি সাড়ে ৪ হাজার কোটি টাকার প্রজেক্টও চালু করা হয়েছে ডেইরী ফার্মের জন্য। যেসব ফার্ম বাংলাদেশে গড়ে উঠবে তাদের টেকনিক্যাল সাহায্যসহ অন্যান্য সাহায্য করার জন্য এই প্রকল্প চালু করা হয়েছে। যেখানে দুধ উৎপন্ন হয় কিন্তু চাষীরা ঠিকমতো দুধের দাম পায় না। 

আমাদের দেশে ডেইরী ফার্মের চাহিদা আছে। বিদেশ থেকে ধীরে ধীরে গুড়ো দুধ আনা বন্ধ করে দিবো। আমাদের দেশের দুধ দিয়েই আমাদের দুধের চাহিদা পূরণ হবে আশা করছি। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার সবদিক থেকে দেশকে স্বাবলম্বী করার চেষ্টা করছে।

বুধবার বেলা সাড়ে ১১টার দিকে মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার সাতঘড়িয়া গ্রামে ডাচ্ ডেইরী ফার্ম পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। 

প্রতিমন্ত্রী আরও বলেন, ডেইরী ফার্মগুলো দেখার জন্য মোবাইল গাড়ি থাকবে, থাকবে মোবাইল টিমও। যখন গাভীগুলোর জন্য চিকিৎসার প্রয়োজন হবে তারা কাজ করবে। গবেষণাগারে পাঠানো হবে, কি রোগ হয়েছে তার পরীক্ষা-নিরীক্ষা করার জন্য।

এ ফার্মটিতে এগারো শতাধিক দেশী-বিদেশি গরু আছে। যার মধ্যে ৫শতাধিক অষ্ট্রেলিয়ান দুদ্ধ গরু মাসে প্রায় ৮৫ হাজার লিটার দুধ উৎপাদিত হয়ে থাকে।

এসময় উপস্থিত ছিলেন, মুন্সীগঞ্জ-২ (লৌহজং-টঙ্গীবাড়ি) আসনের সংসদ সদস্য সাগুফতা ইয়াসমিন এমিলি, প্রাণী সম্পদ মন্ত্রণালয় ডিজি আবদুল জব্বার শিকদার, ডাচ্ ডেইরী ফার্মের চেয়ারম্যান সাজ্জাদুর রহমান মৃধা (শিপন), ব্যবস্থাপনা পরিচালক জিল্লুর রহমান মৃধা (রিপন), ডাচ্ ডেইরী ফার্মের পরিচালক গিয়াস আহম্মদ নিরব, অতিরিক্ত পুলিশ সুপার (শ্রীনগর সার্কেল) মো. আসাদুজ্জামান, লৌহজং উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার (ভূমি) মু. রাসেদুজ্জামান, জেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা জিল্লুর রহমান, পরিষদের ভাইস-চেয়ারম্যান তোফাজ্জল হোসেন তপন, আক্তার হোসেন খান লাবু, পাভেল সাহাবুদ্দিন, আতাউর রহমান খান, মর্তুজা খান, রাজিব বাসার প্রমুখ।