Opu Hasnat

আজ ১৮ এপ্রিল বৃহস্পতিবার ২০২৪,

টাঙ্গুগুয়ার হাওরে জেলেরুপী দুর্বৃত্তদের হামলায় আহত ৫ সুনামগঞ্জ

টাঙ্গুগুয়ার হাওরে জেলেরুপী দুর্বৃত্তদের হামলায় আহত ৫

রামসার প্রকল্পভুক্ত সংরক্ষিত জলাভুমি সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার টাঙ্গুগুয়ার হাওরে জেলেরুপী একদল দুর্বৃত্তের হামলায় কেন্দ্রীয় কমিটির এক নেতাসহ পাঁচ জন আহত হয়েছেন। আহতের মধ্যে, আবদুল হালিমকে আশংকাজনক অবস্থায় তাহিরপুরউপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠানো হয়েছে। তিনি উপজেলার শ্রীপুর উওর ইউনিয়নের ছিলানী তাহিরপুর গ্রামের মৃত বিক্রম আলীর ছেলে ও টাঙ্গুগুয়ার হাওর কেন্দ্রীয় গ্রাম উন্নয়ন কমিটির সদস্য। মঙ্গলবার দুপুরে সংরক্ষিত জলাভুমি জেলা প্রশাসনের তদারকিতে থাকা টাঙ্গুগুয়ার হাওরের আলমদুয়ার জলমহালে এ হামলার ঘটনাটি ঘটেছে।

টাঙ্গুয়ার হাওরের কমিউিনিটি গার্ড ও প্রত্যক্ষদর্শীরা জানান, সংরক্ষিত জলাভুমি টাঙ্গুগুয়ার হাওরের আলমদুয়ার নামে একটি বড় জলমহালে উপজেলার গোলাবাড়ি গ্রামের মুক্তারের ছেলে খসরুল আলমের নেতৃত্বে  দুপুরে তিনটি নৌকায়  করে ১২ হতে ১৪ জনের একটি স্বশস্ত্র জেলেরুপী র্দুবৃত্ত’র দল কোনাজাল ও কারেন্ট জাল দিয়ে অবৈধভাবে মাছ লুটে নিতেছিল।

প্রায় লক্ষাধিক টাকার মাছ লুটেরপর খবর পেয়ে টাঙ্গুগুয়ার হাওর নিরাপত্তার দায়িত্বে থাকা কয়েকজন কমিউনিটি গার্ড অবৈধভাবে মাছ লুটে বাঁধা দিতে গেলে লুটেরা চক্র দেশীয় অস্ত্রস্বস্ত্র লাঠি সোটা, ধারালো রামদা দিয়ে গার্ডদের ওপর হামলা চালায়। হামলাকারীদের রামদার কোপে রক্ষার্থ জখম হন কেন্দ্রীয় কমিটির সদস্য আবদুল হালিম। একই সময় হামলাকারিরা কমিউনিটি গার্ড সুপার ভাইজার বাবুল মিয়া, গার্ড স্বপন সরকার,মিলন মিয়া, আফিস আলী সহ আরো চারজনকে পিটিয়ে আহত করে।

এ ব্যাপারে টাঙ্গুয়ার হাওর নিরাপক্তা কাজে থাকা আহত সুপারভাইজার সাবেক ইউপি সদস্য বাবুল মিয়া জানান, উপজেলার গোলাবাড়ির খসরুলের নেতৃত্বে ওই গ্রামের ডালিম, সেলিম, রিপন মিয়া, মাসুম মিয়া, শিবলু, নাঈম, নবীনুর সজিবসহ ১২ হতে ১৪ জনের দুর্বৃত্তরা মাছ লুটে নিয়ে যায় এবং রামদা, লাঠিসোটা দিয়ে হামালা করে আমাদেরকে আহত করেছেন।

এ ব্যাপারে তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) টাঙ্গুগুয়ার হাওর ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব বিজেন ব্যানার্জি বলেন, টাঙ্গুগুয়ার হাওরে মাছ লুট ও হামলার খবর পেয়ে সরজমিনে পরিদর্শন করে প্রাথমিক ভাবে ঘটনার সত্যতা পাওয়া গেছে। মাছ লুটে ব্যবহৃত জেলেরুপী দুর্বৃত্তদের একটি নৌকা ও বিপুল পরিমাণ জাল আটক করা হয়েছে। এছাড়াও হামলাকারীদের ব্যাপারে আইনি ব্যবস্থা নিতে থানা পুলিশকে নির্দেশনা দেয়া হয়েছে বলেও ইউএনও। 

এই বিভাগের অন্যান্য খবর