Opu Hasnat

আজ ১৯ অক্টোবর শুক্রবার ২০১৮,

ফরিদপুরে তথ্য অধিকার মেলা ও তথ্য অধিকার সপ্তাহ ২০১৫ উদযাপন তথ্য ও প্রযুক্তিফরিদপুর

ফরিদপুরে তথ্য অধিকার মেলা ও তথ্য অধিকার সপ্তাহ ২০১৫ উদযাপন

তথ্য নেব তথ্য দেবো দেশ গড়ায় অংশ নেব ও থাকবোনা আর অন্ধকারে তথ্য আমরা নেবো জেনে , এই শ্লোগানকে সামনে রেখে  গত ৪ অক্টোবর হতে ৭ অক্টোবর পর্যন্ত মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় খান ফাউন্ডেশনের বাস্তবায়নে ও সামাজিক সুরক্ষা ফোরামের উদ্যোগে ফরিদপুরে তথ্য অধিকার মেলা ও তথ্য অধিকার সপ্তাহ ২০১৫ উদযাপিত হয়েছে।

রবিবার বিকালে ঝিলটুলি অম্বিকা ময়দানে মেলার উদ্ভোধন করেন জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা দৌলতানা আক্তার। এই অনুষ্ঠানে বক্তব্য রাখেন জেলা সামাজিক সুরক্ষা ফোরামের সভাপতি এম এ হক, উপজেলা সভাপতি জালাল উদ্দিন আহমেদ, প্রকল্প সমন্বয়কারী মো: সাইদুল হক, অনুষ্ঠানটি সঞ্চালনা করেন খান ফাউন্ডেশনের প্রতিনিধি মোস্তাফিজুর রহমান। দুই দিন ব্যাপী এই মেলায় জেলা ও উপজেলা পর্যায়ের দশটি ষ্টল বসে।

মেলায় তথ্য ভিত্তিক সাংস্কৃতিক অনুষ্ঠান ও অনুষ্ঠিত হয়। এ ছাড়া ৫-৭ অক্টোবর ফরিদপুর সদর উপজেলার দশটি ইউনিয়নে পর্যায়ক্রমে তথ্য অধিকার সপ্তাহ ২০১৫ উদযাপিত হয়েছে। প্রতি ইউনিয়ন ভিত্তিক অনুষ্ঠানে ঐ ইউনিয়নের চেয়ারম্যান, মেম্বর, ফোরাম সদস্য এবং সাধারন জনগন অংশ নেয়। তথ্য অধিকার মেলার মাধ্যমে জানা যায় খান ফাউন্ডেশন সারা দেশে সরকারের বিভিন্ন কার্যক্রমে সাহায্য করে যাচ্ছে। সারা দেশে সরকার যে ভিজিডি, ভিজি এফ, বয়স্ক ভাতা প্রতিবন্ধীভাতা, মাতৃত্বকালীন ভাতা, টিয়ার, প্রদান করছে এগুলো যেন সঠিক ব্যক্তির হাতে যায় এবং সঠিক ভাবে ব্যবহার হয় এ ব্যাপারে তারা সরকারের সাথে থেকে কাজ করছে।