Opu Hasnat

আজ ৩ এপ্রিল শুক্রবার ২০২০,

বশেমুরবিপ্রবি’র ১৫ শিক্ষার্থী পেলেন ফেলোশিপ ক্যাম্পাস

বশেমুরবিপ্রবি’র ১৫ শিক্ষার্থী পেলেন ফেলোশিপ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ১৫ জন শিক্ষার্থী পাচ্ছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের আওতাধীন সহযোগিতা প্রকল্প ‘জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ’। গত ২৩ জানুয়ারি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত য্গ্মু সচিব মোঃ রবিউল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞাপ্তিতে এ তথ্য জানা গেছে। 

প্রসঙ্গত, ২০১৯-২০ অর্থবছরে ফেলোশিপপ্রাপ্ত এই ১৫ শিক্ষার্থীর মধ্যে ১০ জন ভৌতবিজ্ঞান ক্যাটাগরিতে এবং বাকি ৫ জন জীব ও চিকিৎসা বিজ্ঞান ক্যাটাগরিতে ফেলোশিপ পাচ্ছেন এবং ফেলোশিপপ্রাপ্ত প্রতি শিক্ষার্থী গবেষণা সহায়তা হিসেবে ৫৪ হাজার টাকা আর্থিক অনুদান পাবেন বলেও জানতে পারা যায়। 

ভৌতবিজ্ঞান ক্যাটাগরিতে ফেলোশিপপ্রাপ্ত বশেমুরবিপ্রবি’র ওই ১০ শিক্ষার্থী হলেন- বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের মোঃ মোস্তাফিজুর রহমান ও আসমাউল হুসনা এবং গণিত বিভাগের ৮ শিক্ষার্থী যথাক্রমে- মোঃ আল আমিন শেখ, শিথীকা পল, সুস্মিতা ঘোষ, মোঃ নুরুজ্জামান, সৈকত পোদ্দার, জান্নাতুল ফেরদৌস, সজিব মণ্ডল ও নিশাত তামান্না। 

অন্যদিকে জীব ও চিকিৎসা বিজ্ঞান ক্যাটাগরিতে ফেলোশিপপ্রাপ্ত বশেমুরবিপ্রবি’র ওই ৫ শিক্ষার্থী হলেন- বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের উম্মে নাহিদা, বিলকিস খানম, অপু কুমার দাস, শাহিনা আক্তার এবং রজত বাগচি। 

উল্লেখ্য, ১৯৭৭-৭৮ অর্থবছর থেকে দেশের সরাকারি বিশ্ববিদ্যালয়/গবেষণা প্রতিষ্ঠানসমূহে অধ্যয়য়নরত বা গবেষণারত এমএস, এমফিল, পিএইচডি এবং পোস্ট-ডক্টোরাল পর্যায়ের শিক্ষার্থী এবং গবেষকদের এই অনুদান প্রদান করা হয়ে আসছে৷ বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ওয়েবসাইটের তথ্যানুসারে, ২০১৯-২০ অর্থবছরে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ২ হাজার ৮৫৫ জন শিক্ষার্থীকে মোট ১৭ কোটি ৬৮ লাখ টাকা আর্থিক অনুদান প্রদান করা হয়েছে।