Opu Hasnat

আজ ২৫ ফেব্রুয়ারী মঙ্গলবার ২০২০,

সুলতান মেলায় ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই প্রতিযোগিতা অনুষ্ঠিত নড়াইল

সুলতান মেলায় ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই প্রতিযোগিতা অনুষ্ঠিত

নড়াইলে সুলতান মেলায় ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই প্রতিযোগিতা হয়েছে। শনিবার (২৫ জানুয়ারি) দুপুরে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজ মাঠে এ প্রতিযোগিতার উদ্বোধন করেন জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) কাজী মাহবুবুর রশীদ। 

এ সময় উপস্থিত ছিলেন পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন, সুলতান ফাউন্ডেশনের সাধারন সম্পাদক আশিকুর রহমান মিকু, নড়াইল জেলা রিপোর্টার্স ইউনিটি’র সভাপতি হুমায়ুন কবীর রিন্টু প্রমুখ। 

জমজমাট এ ষাঁড়ের লড়াই দেখতে নড়াইল ও পার্শবর্তী গোপালগঞ্জ, খুলনা, মাগুরা ও যশোরের হাজারো মানুষ ভীড় করেছিলেন। বিভিন্ন এলাকা থেকে আসা অর্ধশত ষাঁড় এ লড়াইয়ে অংশ নেয়। দফায় দফায় লড়াই অনুষ্ঠিত হয়। এ সময় মাঠের চারপাশে চলতে থাকে উৎসুক দর্শকদের উল্লাস। লড়াই দেখার জন্য সকাল থেকে মাঠের মধ্যে জড়ো হতে থাকেন উৎসুক জনতা। লড়াইয়ে পরাজিত ও ভীত হয়ে দু’একটি ষাঁড় আবার দর্শকদের আহত করে মাঠ থেকে পালিয়েও যায় । উত্তেজনা আর ভয় নিয়ে দর্শকেরা হাজার বছরের এ ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই উপভোগ করেন। প্রতি বছরই সুলতান মেলায় ষাঁড়ের লড়াই অনুষ্ঠিত হয়। প্রতি বছরই ষাঁঢ়ের লড়াই দেখতে উপচে পড়া ভীড় হয়। দর্শকরা সারা বছর অপেক্ষা করে থাকেন, কবে সুলতান মেলা হবে? আর তারা এই ষাঁড়ের লড়াই দেখতে পারবেন। বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৫তম জন্মজয়ন্তী উপলক্ষে ১৬ জানুয়ারি থেকে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের সুলতান মঞ্চ চত্বরে ১২দিন ব্যাপি ‘সুলতান মেলা’ শুরু হয়েছে। আগামি সোমবার (২৭ জানুয়ারি) এ মেলা শেষ হবে। এ মেলাকে কেন্দ্র করে মেলা প্রাঙ্গনে শতাধিক ষ্টল বসেছে। তারা বিভিন্ন পসরা সাজিয়ে বিক্রি করছেন আগত দর্শকদের নিকট। ষাঁড়ের লড়াই শেষে বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়।