Opu Hasnat

আজ ১৮ এপ্রিল বৃহস্পতিবার ২০২৪,

কুমিল্লা বোর্ডে পাশের হার ৮৮.৮০ কুমিল্লা

কুমিল্লা বোর্ডে পাশের হার ৮৮.৮০

কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এবছর এ বোর্ডে পাসের হার ৮৮.৮০ শতাংশ। গতবারের তুলনায় এবার পাসের হার, জিপিএ-৫ ও শতভাগ উত্তীর্ণ শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে।

মঙ্গলবার দুপুর ১২টায় কুমিল্লা শিক্ষাবোর্ডের সম্মেলন কক্ষে ফল ঘোষণা করেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান।

এসময় উপস্থিত ছিলেন উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মো. শহিদুল ইসলাম, হাবিবুর রহমান, উপ-সচিব (প্রশাসন) একেএম শাহাব উদ্দিন।

বোর্ড সূত্রে জানা যায়, এ বোর্ডের অধীন ছয় জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এবছর মোট ২ লাখ ৭০ হাজার ৯৭৪ জন শিক্ষার্থী জেএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। এদের মধ্যে ছেলে ১ লাখ ১১ হাজার ৮৩৭ জন এবং মেয়ে ১ লাখ ৫৯ হাজার ১৩৭ জন। উত্তীর্ণ হয়েছে ২ লাখ ৪০ হাজার ৬২২ জন। এদের মধ্যে ৯৯ হাজার ৯২৮ জন ছেলে ও ১ লাখ ৪০ হাজার ৬৯৪ জন মেয়ে। 

ছেলেদের পাসের হার ৮৯.৩৫ শতাংশ ও মেয়েদের পাসের হার ৮৮.৪২ শতাংশ। এবার বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ১৩১ জন। এর মধ্যে ছেলে ২ হাজার ১১৮ জন ও মেয়ে ৪ হাজার ১৩ জন।

২০১৮ সালের তুলনায় এবার কুমিল্লা বোর্ডে বেড়েছে পাসের হার, জিপিএ-৫ ও শতভাগ উত্তীর্ণ শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা। ওই সালে পাসের হার ছিল ৮৬.৯৯ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছিল ৩ হাজার ৭৪২ জন শিক্ষার্থী। এদিকে এ বোর্ডের অধীন ৬ জেলার মোট ১ হাজার ৯২৮টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে চলতি বছর শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ২৩৯টি। গতবছর শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ১৫৮টি।