Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

রাতের আধারে শীতবস্ত্র নিয়ে মানুষের দুয়ারে দুয়ারে ইউএনও জুলিয়া সুকায়না খুলনা

রাতের আধারে শীতবস্ত্র নিয়ে মানুষের দুয়ারে দুয়ারে ইউএনও জুলিয়া সুকায়না

শীতের রাত আর প্রকৃতি যেন ঢাকা পড়েছে কুয়াশার চাদরে। চারিদিকে বইছে হিমেল হাওয়া। অনেকেই তখন খাওয়া দাওয়া শেষ করে উষ্ণতার খোঁজে গরম কাপড় জড়িয়ে নিজেকে শীতের তীব্রতা নিবারণ করছে। বেশিরভাগ ক্ষেত্রে আমরা কখনও ভাবিনা প্রচন্ড এই শীতের রাতে দুস্থ ও অসহায় মানুষগুলোর কি অবস্থা। কি হালে আছে তারা, কিভাবে কাটছে তাদের শীতের রাত। সমাজের এসকল ছিন্নমূল মানুষের কথা ভাববার সময় হয়তো আমাদের নাই। সবাই যেন নিজেকে নিয়ে ব্যস্ত। নিজ এবং নিজের পরিবারের আরাম আয়েশ আর উষ্ণতার পরশে কুয়াশার চাদরের মতো ঢাকা পড়ে গেছে আমাদের মানবিকতা ও সমাজের মানুষের প্রতি দায়িত্ব এবং কর্তব্যবোধ। কিন্তু সমাজে এমন অনেকেই থাকেন যারা নিজের আরাম আয়েশের চেয়ে সমাজ ও মানুষের প্রতি দায়িত্ব এবং কর্তব্যকে বড় করে দেখেন। সমাজের এমন দায়িত্বশীল ব্যক্তিদের মধ্যে পাইকগাছা উপজেলা নির্বাহী অফিসার জুলিয়া সুকায়না অন্যতম। যিনি কর্মময় জীবনের প্রতিটি মূহুর্তে দায়িত্বশীলতার পরিচয় দিয়ে চলেছেন। 

তিনি গত মঙ্গলবার আধার রাতে প্রচন্ড শীত আর নিজের আরাম-আয়েশকে উপেক্ষা করে মানুষের দুয়াারে দুয়ারে গিয়ে দুস্থ ও অসহায় মানুষদের মাঝে শীতবস্ত্র বিতরণ করে মানবিকতায় অনন্য দৃষ্টান্ত স্থাপন করেন। ছিন্নমূল মানুষ তখন অনেকেই ঘুমিয়ে গেছেন, অনেকেই ভাঙ্গা ঘরের বারান্দায় বসে শীতে কাঁপছে আর রাতের প্রহর গুনছে। এদের কেউ কখনও ভাবেনি কোন মমতাময়ী এত রাতে তাদের জন্য উষ্ণতার বার্তা নিয়ে আসবে। কেউ কখনও কল্পনাও করিনি প্রশাসনের এমন একজন নারী কর্মকর্তা রাতের আরাম কে হারাম করে আর্তমানবতার সেবায় এগিয়ে আসবে। তাদের সব ভাবনা যেন পাল্টে গেল মুহূর্তের মধ্যে। মাদার অব হিউম্যানিটি হিসেবে খ্যাত প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া উপহার নিয়ে ইউএনও জুলিয়া সুকায়না যখন দুস্থ ও অসহায় মানুষের দুয়ারে দুয়ারে হাজির হলেন। তিনি মাইলের পর মাইল পায়ে হেঁটে বস্তি এলাকার মানুষের দুয়ারে দুয়ারে গিয়ে শীতবস্ত্র বিতরণ করেন। মানুষের কাছে পৌছাইতে কোন কিছুই যেন তাকে বাঁধা দিতে পারেনি। নিজের ব্যবহৃত মোবাইলের আলো জ্বালিয়ে ভাঙ্গা চুরা রাস্তা আর সরু অলিগলি পাড়ি দিয়ে মানুষের কাছে পৌছান। কখনও বারান্দায় উঠে কখনও আবার মাথা নীচু করে কুঁড়ে ঘরে ঢুকে শীতার্ত মানুষের গায়ে জড়িয়ে দিয়েছেন কম্বল। মায়ের কোলে ঘুমিয়ে থাকা নবজাতক ও বঞ্চিত হয়নি মমতাময়ী ইউএনও জুলিয়া সুকায়নার উষ্ণতার পরশ থেকে। আধার রাতে এভাবে কাছে পেয়ে ইউএনও কে জড়িয়ে ধরে আবেগ আপ্লুত হয়ে পড়তে দেখা যায় অনেক বয়োবৃদ্ধ নারীকে। অনেকেই ইউএনও’র মাথায় হাত রেখে মন খুলে উনাকে আশির্বাদ করেন। 

এসময় ইউএনও জুলিয়া সুকায়না প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য দোয়া ও আশির্বাদ করতে সকলের প্রতি আহবান জানান। ইউএনও জুলিয়া সুকায়না এর আগে ও অনেক মানবিক কাজ করেছেন। তবে এবার প্রচন্ড শীতকে উপেক্ষা করে আধার রাতে দুস্থ ও অসহায় মানুষদের মাঝে শীতবস্ত্র বিতরণ করে মানবিকতাকে তিনি নিয়ে গেলেন অনেক উচ্চতায়। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা রেজাউল করিম, সমাজসেবা কর্মকর্তা সরদার আলী আহসান ও পাইকগাছা প্রেসক্লাবের সহ-সভাপতি মোঃ আব্দুল আজিজ।