Opu Hasnat

আজ ১১ আগস্ট মঙ্গলবার ২০২০,

ব্রেকিং নিউজ

কৃষি পণ্যের উৎপাদন ও মান বাড়াতে হবে : ট্যারিফ কমিশন চেয়ারম্যান খুলনা

কৃষি পণ্যের উৎপাদন ও মান বাড়াতে হবে : ট্যারিফ কমিশন চেয়ারম্যান

ট্যারিফ কমিশনের চেয়ারম্যান (সচিব) তরুণ কান্তি ঘোষ বলেছেন, ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের এবং ২০৪১ সালে উন্নত বাংলাদেশ গড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার অঙ্গিকার। এটি বাস্তবায়ন অনেক চ্যালেঞ্জিং হলেও সরকার লক্ষ বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে, মাথাপিছু আয় বৃদ্ধি সহ মানব সম্পদ সূচকে সাফল্যজনক অগ্রগতি হয়েছে উল্লেখ করে ট্যারিফ কমিশন চেয়ারম্যান বলেন, কেউ যাতে উন্নয়ন থেকে বাইরে না থাকে এবং উন্নয়নের সুফল যাতে সবাই পাই এ লক্ষে সরকার কাজ করছে। 

তিনি আরো বলেন, মানুষ যাতে সুন্দরভাবে বসবাস এবং উন্নত জীবন যাপন করতে পারে এ জন্য সরকারের পাশাপাশি দেশের সবাইকে কাজ করতে হবে। খাদ্যে সয়ংসম্পূর্ণতা অর্জন বর্তমান সরকারের অনেক বলে সাফল্য উল্লেখ করে তিনি বলেন সরকার বিপনন ব্যবস্থা মসৃন ও নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য সহনীয় ও মান সঠিক রাখতে নানা পদক্ষেপ নিয়েছে। লবণের ন্যায় বিভিন্ন পণ্যে পুষ্টি গুণাগুন অন্তর্ভূক্ত করার পরিকল্পনা নিয়েছে সরকার। তেল, চিনি সহ নিত্য প্রয়োজনীয় পণ্য প্যাকেট জাত করার জন্য আইন প্রণয়ন করা হয়েছে। এর ফলে উৎপাদন, মূল্য ও পণ্যের মেয়াদ সম্পর্কে প্রতিটি মানুষ সহজে জানতে পারবে। 

সরকার কৃষি পণ্যের উৎপাদন বৃদ্ধির লক্ষে বিশেষ গুরুত্ব দিয়েছে উল্লেখ করে সচিব তরুণ কান্তি বলেন, গত বছর ১ বিলিয়ন ডলার মূল্যের কৃষি পণ্য বিদেশে রপ্তানী হয়েছে। রপ্তানীর এ ধারাবাহিকতা অব্যাহত এবং বৃদ্ধি করার জন্য তিনি পণ্যের মান বাড়ানোর উপর গুরুতারোপ করেন। তিনি বঙ্গবন্ধুর সুখী সমৃদ্ধিশালী এবং প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি নির্ভর উন্নত বাংলাদেশ গড়ার জন্য দেশ বিরোধী ও অসাধু ব্যক্তিদের বিরুদ্ধে জিহাদ ঘোষণা করার জন্য সকলের প্রতি আহ্বান জানান। 

তিনি বৃহস্পতিবার সকালে পাইকগাছা উপজেলা প্রশাসন আয়োজিত উপজেলা পণ্যবিপণন মনিটরিং কমিটির মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। 

ইউএনও জুলিয়া সুকায়নার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান গাজী মোহাম্মদ আলী, সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ আরাফাতুল আলম, উপজেলা ভাইস চেয়ারম্যান শিয়াবুদ্দীন ফিরোজ বুলু, কৃষি অফিসার এএইচএম জাহাঙ্গীর আলম। 

বক্তব্য রাখেন, আওয়ামী লীগনেতা আনোয়ার ইকবাল মন্টু, ইউপি চেয়ারম্যান রুহুল আমিন বিশ্বাস, গাজী জুনায়েদুর রহমান, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মনিরুল ইসলাম সিদ্দিকী ফিরোজ, স্যানেটারী ইন্সপেক্টর উদয় কুমার মন্ডল, পাইকগাছা প্রেসক্লাবের সহ-সভাপতি তৃপ্তি রঞ্জন সেন ও মোঃ আব্দুল আজিজ, সাধারণ সম্পাদক এম মোসলেম উদ্দীন আহমেদ ও যুগ্ম-সম্পাদক এন ইসলাম সাগর।