Opu Hasnat

আজ ১৩ আগস্ট বৃহস্পতিবার ২০২০,

কৃষিই এ দেশের কৃষ্টি এবং অর্থনীতির প্রধান হাতিয়ার : কৃষিমন্ত্রী জাতীয়

কৃষিই এ দেশের কৃষ্টি এবং অর্থনীতির প্রধান হাতিয়ার : কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক বলেছেন, কৃষিই এ দেশের কৃষ্টি এবং অর্থনীতির প্রধান হাতিয়ার ।  তিনি বলেন, দেশে মাথাপিছু আয় বাড়াতে কৃষিকে আধুনিকায়ন ও কৃষিপণ্য প্রক্রিয়াজাত করে রপ্তানি বৃদ্ধি, শিল্প প্রতিষ্ঠান স্থাপনের মাধ্যমে কর্মসংস্থান এবং উদ্যোক্তা সৃষ্টি করা হবে।

বুধবার কৃষিমন্ত্রী রাজধানীর খামারবাড়ী কৃষিবিদ ইনস্টিটউশনে Launching Ceremony of Climate Smart Agriculture Investment Plan (CSAIP) & Livestock and Dairy Development Project (LDDP) অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

ড. রাজ্জাক  বলেন, একসময় বাংলাদেশের বাজেটের ১৫-২০ শতাংশ বিদেশি সাহায্য নির্ভর ছিল, বর্তমানে তা ২ শতাংশের নিচে নেমে এসেছে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের ক্ষেত্রে পুষ্টিমানের বিষয়টি অগ্রগণ্য। বিগতদশকে পোল্ট্রি ও ডেইরিখাতে অভাবণীয় সাফল্য এসেছে উল্লেখ করে মন্ত্রী আরো বলেন, আমিষের চাহিদা মেটাতে দুধ, মাছ, মাংস ও ডিম উৎপাদন দেশে বহুগুণ বেড়েছে।

কৃষিমন্ত্রী আরো বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব সবার আগে পড়ে শস্য জাতীয় ফসল, মাছ ও প্রাণিজ সম্পদ খাতে। এসব খাতে ব্যাপক সাফল্য আসলেও যেকোনো সময় তা ম্লান হতে পারে। এমডিজি'র অধিকাংশ লক্ষ্য অর্জন করেছি ঠিক একইভাবে এসডিজিও অর্জন করবো।  ডেল্টা প্লান ২১০০ গ্রহণ করা হয়েছে। যার ফলে জলবায়ু জনিত সমস্যা মোকাবিলায় বাংলাদেশ সক্ষম হবে। জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব থেকে কৃষিকে নতুন মাত্রা দিতে কোন অঞ্চলের জন্য কোন ধরনের ফসল প্রয়োজন তা চিহ্নিত করে আবাদ করতে হবে। পানির সুষ্ঠু ব্যবহার করে সেচ পানির অপচয় কমাতে হবে। বিশ্বব্যাংক ৫শ মিলিয়ন ডলারের একটি প্রকল্প গ্রহণ করেছে যা জলবায়ু পরিবর্তন জনীত সমস্যা মোকাবিলায় সহায়ক হবে।

মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়ের সচিব মো: রইছউল আলম মণ্ডলের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মৎস্য ও প্রাণি সম্পদ প্রতিমন্ত্রী মো: আশরাফ আলী খান খসরু।