Opu Hasnat

আজ ২৬ জানুয়ারী রবিবার ২০২০,

দিল্লিতে চামড়া কারখানায় ভয়াবহ আগুন, নিহত ৪৩ আন্তর্জাতিক

দিল্লিতে চামড়া কারখানায় ভয়াবহ আগুন, নিহত ৪৩

দিল্লির রানি ঝাঁসি রোডের একটি চামড়ার কারখানায় ভয়াবহ আগুনে মৃত্যু হল অন্তত ৪৩ জনের। হাসপাতালে আহতদের মধ্যে আরও মৃতের বাড়তে পারে বলে মনে করছেন চিকিৎসকরা। প্রায় ৫০ জনকে উদ্ধার করেছেন দমকল বাহিনীর লোকজন। 

রবিবার ভোরে বহুতল ওই কারখানাটিতে আগুন লাগে। কারখানার ভিতরে অনেকে ছিলেন। ধোঁয়া ও আগুন দেখতে পেয়ে পুলিশ ও দমকলে খবর পাঠান স্থানীয় বাসিন্দারা। এলাকাবাসীই উদ্ধারের কাজও শুরু করেন। দমকলের পক্ষ থেকে জানানো হয়েছে, ৫টা ২২ মিনিটে স্থানীয়দের ফোন পেয়ে ঘটনাস্থলে যায় দমকলের ১৫টি ইঞ্জিন। পরে আরও ১৫টি ইঞ্জিন পাঠানো হয়। বেশ কিছুক্ষণের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। কারখানার ভিতরে আরও কেউ আটকে রয়েছেন কিনা, তা পরীক্ষা করে দেখছেন দমকল কর্মীরা। 

দমকল সূত্রে খবর, অধিকাংশেরই মৃত্যু হয়েছে দমবন্ধ হয়ে। আহত ও অসুস্থ অবস্থায়  অনেককে উদ্ধার করে এলএনজেপি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে মৃত্যু হয় বেশ কয়েক জনের। আশঙ্কাজনক আরও বেশ কয়েকজন। 

দমকলের সুনীল চৌধুরি বলেন, ‘‘৬০০ বর্গফুট এলাকার ওই ভবনটিতে আগুন লাগে। ভিতরে খুব অন্ধকার ছিল। ভিতরে স্কুল ব্যাগ ও অন্যান্য দাহ্য বস্তু মজুত থাকায় আগুন দ্রুত ছড়িয়ে পড়ে।’’ অন্য দিকে দিল্লি দমকলের প্রধান অতুল গর্গ বলেন, ‘‘আমরা ৫০ জনকে উদ্ধার করে হাসপাতালে পাঠিয়েছি। অধিকাংশই অতিরিক্ত ধোঁয়ায় দমবন্ধ হয়ে অসুস্থ হয়ে পড়েছিলেন।’’ 

স্থানীয় সূত্রে জানা গেছে, ওই কারখানায় কার্যত গাদাগাদি করে ঘুমোন প্রচুর শ্রমিক। তাঁদের অনেকেই আশপাশের কারখানাতেও কাজ করেন। কারখানার মালিকের খোঁজে তল্লাশি শুরু করেছে পুলিশ। অন্য দিকে কারখানায় অগ্নি নির্বাপণের যথাযথ ব্যবস্থা ছিল না বলেই প্রাথমিক অনুমান দমকলের। এ নিয়ে আলাদা করে তদন্ত শুরু করেছেন তাঁরাও। কী কারণে আগুন লেগেছিল, তাও জানার চেষ্টা করছেন দমকলের তদন্তকারীরা।  আনন্দবাজার