Opu Hasnat

আজ ১৭ এপ্রিল বুধবার ২০২৪,

রাজধানীতে নিরাপদ সবজির হাট কৃষি সংবাদ

রাজধানীতে নিরাপদ সবজির হাট

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই) ও নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের উদ্যোগে রাজধানীতে বসেছে নিরাপদ সবজির হাট।  শুক্রবার রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউয়ের সেচ ভবনে এ হাটের উদ্ধোধন করেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

এসময় কৃষিমন্ত্রী বলেন, আমাদের লক্ষ্য নিরাপদ ও পুষ্টিমান সম্পন্ন খাদ্য নিশ্চিত করা। এ লক্ষ্যকে সামনে রেখে আজকে নিরাপদ সবজির জন্য ‘কৃষকের বাজার’ এ আয়োজন। বিগত এক বছর ধরে বাজারে আসা এসব কৃষকদের নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছিল। তাদের উৎপাদিত পণ্য এই হাটে ভোক্তাদের জন্য আনা হয়েছে। এই বাজারে বিক্রির জন্য যে সব সবজি আনা হয়েছে এতে কোন ধরনের সার বা কিটনাশক ব্যবহার করা হয়নি,বলা চলে এগুলো নিরাপদ সবজি।

মন্ত্রী বলেন, নিরাপদ খাদ্যের জন্য সচেতনতার বেশি প্রয়োজন। কৃষির উন্নয়নের ওপর নির্ভর করে শিল্পের উন্নয়ন। কৃষিজাত পণ্যের প্রক্রিয়াজাত শিল্প প্রতিষ্ঠান স্থাপনের মাধ্যমে কর্মসংস্থানসহ এই শিল্পটি প্রসারিত হবে। এবছর এই হাটে ভোক্তাদের যে সাড়া পড়েছে আগামীতে আরো বড় পরিসরে এই হাটের আয়োজন করা হবে।

তিনি আরো বলেন, প্রতিটি উপজেলার দুটি করে গ্রামকে নিরাপদ সবজির গ্রাম হিসেবে নির্বাচিত করা হয়েছে এবং প্রতিটি জেলার বাজারে একটি করে নিরাপদ সবজি কর্ণার থাকবে যেখানে চাষী নিরাপদ সবজি বিক্রি করবে। এতে করে কৃষক তার উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য পাবেন। ভবিষ্যতে এ বাজার সাত দিন করে করা হবে।

এ বাজারের পণ্যের মানের তদারকি করছে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ বলেও উল্লেখ করেন।

বিশ্ব খাদ্য সংস্থার বাংলাদেশ প্রতিনিধি রবার্ট ডি সিম্পসন কুটনৈতিক পাড়ায় এরকম একটি হাটের ব্যবস্থা করার জন্য অনুরোধ জানান।

মেলার উদ্বোধনের পরে মন্ত্রী মেলার স্টল পরিদর্শন করেন এবং স্টলের কৃষক ভাইদের সাথে কথা বলেন।